শুক্রবার, ১৩ সেপ্টে ২০১৯ ০১:০৯ ঘণ্টা

নেত্রকোণার প্রখ্যাত বুজুর্গ মুফতী আবু ইউসুফ (র)

Share Button

নেত্রকোণার প্রখ্যাত বুজুর্গ মুফতী আবু ইউসুফ (র)

নেত্রকোণা জেলা দুর্গাপুরের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপীঠ জামিয়া হুসাইনিয়া মৌ মাদরাসার প্রধান মুফতী শায়খুল হাদীস মুফতী আবু ইউসুফ সাহেব হুজুর ইন্তেকাল করেছেন।

গতরাত আনুমানিক ১ টার সময় তিনি ইন্তেকাল করেন।ইন্না-লিল্লাহি ওইন্না ইলাইহি রাজিয়ুন..

মুফতী আবু ইউসুফ রহ.নেত্রকোণার একজন বিশিষ্ট বুযুর্গ ব্যক্তি ছিলেন।ইলম,আমাল-আখলাকে তিনি ছিলেন অনন্য। পুরোটা জীবন দরস-তাদরীসে কাটিয়েছেন মহান এ ব্যক্তি।

মুফতী ইউসুফ রহ. এর ইন্তেকালে নেত্রকোণাবাসী একজন নিবেদিতপ্রাণ দ্বীনের খাদেমকে হারাল৷ইতিহাস তার অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।তাঁর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত।

মেখল মাদরাসায় জামাতে হেদায়া পড়াকালীন সময়ে মেখলের সিনিয়র মুফতী আমার প্রাণপ্রিয় উস্তাদ মুফতী মুহাম্মদ আলী কাসেমী সাহেব হাফিজাহুল্লাহু’র সাথে নেত্রকোণার সংক্ষিপ্ত সফরে মৌ মাদরাসায় গিয়েছিলা।সে সময় হযরতের সাথে সাক্ষাতের সৌভাগ্য হয়েছিল।এরপর আর সাক্ষাতের সুযোগ হয়নি।আর হবেও না..

মৃত্যুকাল পর্যন্ত তিনি ইলম ও দ্বীনের বহুমুখি খিদমাত আঞ্জাম দিয়েছেন।বিশেষভাবে তিনি দীর্ঘদিন যাবত নেত্রকোনার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মৌ মাদরাসার প্রধান মুফতীর গুরু দায়িত্ব পালন করেছেন।

একসূত্রে জানতে পেরেছি,মুফতী ইউসুফ সাহেব রহ.প্রায় দীর্ঘ ৫০ বছর মৌ মাদরাসায় দরস তাদরিসের খেদমত করেছেন।এবং মৌয়ের হুজুর নামেই বেশ প্রসিদ্ধ ছিলেন তিনি।

মুফতী সাহেব রহ.ছিলেন শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ.এর বিশিষ্ট খলিফা সিলেটের আল্লামা নুর উদ্দীন গওহরপুরী রহ.এর প্রিয় শাগরেদ ও খলিফা।

আবু ইউসুফ রহ.একটু কালো ছিলেন।তাই তাঁর পীর গহরপুরী রহ. স্নেহ করে কালো মানিক বলে ডাকতেন। চেহারা কালো হলেও যুহুদ ও তাকওয়ার কারণে তাদের অন্তর ছিল আয়নার মত পরিষ্কার।

মরহুমের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাই। মহান প্রভুর দরবারে আমি দুআ করি, আল্লাহ তাআলা তাঁর সকল দ্বীনি খেদমতকে কবুল করুন এবং ত্রুটি-বিচ্যুতি ক্ষমা করে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করুন, আমিন।

শোকার্তে:
জুনাইদ আহমদ (H.M.Zunaid)
অধ্যয়নরত,উচ্চতর আরবী সাহিত্য বিভাগ।হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম, বাংলাদেশ।

এই সংবাদটি 1,043 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com