রবিবার, ২৭ অক্টো ২০১৯ ১২:১০ ঘণ্টা

বাল্যবিবাহ প্রতিরোধ করা না গেলে সমাজে অসংগতি বেড়েই চলবে- প্রিন্সিপাল মোঃ মহিউদ্দিন ফারুক

Share Button

বাল্যবিবাহ প্রতিরোধ করা না গেলে সমাজে অসংগতি বেড়েই চলবে- প্রিন্সিপাল মোঃ মহিউদ্দিন ফারুক

সিলেট রিপোর্টঃ

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা শাহপরান থানা শাখার উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে মাসব্যাপী বাল্যবিবাহ প্রতিরোধ সচেতনতা ক্যাম্পেইন ৬ষ্ঠতম অনুষ্ঠান ২৬ অক্টোবর দুপুর সাড়ে ১২ টায় সিলেট সদর উপজেলা ৪নং খাদিমপাড়া ইউনিয়ন মেজরটিলা-ইসলামপুর আল-আমীন জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা শাহপরান থানা শাখার সভাপতি ও ক্যাম্পেইনের সমন্বয়ক মানবাধিকার কর্মী সৈয়দ আকরাম আল সাহানের সভাপতিত্বে ও সংস্থার সদস্য মানবাধিকার কর্মী ডাঃ ফিরোজ মিয়া সরকারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন, সার্ক ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মদ মহিউদ্দিন ফারুক, বিশেষ অতিথি আল-আমীন জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রিন্সিপাল মোঃ জসিম উদ্দিন।
বক্তারা বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। বাল্যবিবাহের ফলে অনেক পরিবারে অশান্তি নেমে আসে ও এছাড়া বিবাহ বিচ্ছেদের আশংকা তৈরি হয়।
বাল্যবিবাহের ফলে নারী শিক্ষার অগ্রগতি ব্যাহত হওয়া ছাড়াও বাল্যবিবাহের কারনে মাতৃমৃত্যুর ঝুঁকি বৃদ্ধির পাশাপাশি গর্ভপাতের ঝুঁকিও বৃদ্ধি পায়।
ইউনিসেফের শিশু ও নারী বিষয় প্রতিবেদন অনুসারে বাংলাদেশে ৬৪% নারীর বিয়ে হয় ১৮ বছরের আগে।
ইউনিসেফের গবেষণায় প্রাপ্ত তথ্যানুসারে ১৫ বছরের কমবয়সী মেয়েদের বিয়ের ক্ষেত্রে বাংলাদেশে বাল্যবিবাহের হার সারা বিশ্বে সর্বোচ্চ।
বাংলাদেশে শতকরা ২৯ ভাগ মেয়ের বিয়ে হয় ১৫ বছরের কম বয়সে। এবং বাংলাদেশে ১৮ বছরের কমবয়সী মেয়েদের বিয়ের হার বিশ্বে চতুর্থ সর্বোচ্চ।
এক্ষেত্রে- নাইজার, মধ্যে আফ্রিকা প্রজাতন্ত্র ও চাদ এর পরই বাংলাদেশের অবস্থান।
আমাদের এই দেশে বাল্যবিবাহ প্রতিরোধ করা না গেলে সমাজে অসংগতি বেড়েই চলবে, তাই বাল্যবিবাহ বন্ধে সামাজিক আন্দোলন ও সচেতনতা ক্যাম্পেইনের বিকল্প নেই।
এছাড়াও আল-আমীন জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রী অংশ গ্রহণ করে।
শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করে স্কুলের ৯ম শ্রেনীর ছাত্রী আন্নামা হোসাইন।

এই সংবাদটি 1,011 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com