সিলেটে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ঈদে মিলাদুন্নবি উদযাপন

প্রকাশিত: ১০:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২১

সিলেট রিপোর্ট

:পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সিলেটের উদ্যোগে মহানবি হযরত মুহাম্মদ (সা.) জীবন ও কর্ম শীর্ষক আলোচনাসভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ অক্টোবর) দুপুরে ইসলামিক ফাউন্ডেশন অডিটোরিয়ামে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, মহানবি হযরত মুহাম্মদ (সা.) জগতবাসীর জন্য রহমতস্বরূপ প্রেরিত হয়েছিলেন। তিনি উম্মতকে সাম্য ও সম্প্রীতির শিক্ষা দিয়েছেন। ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম। সম্প্রীতি ও ধর্মীয় সহিষ্ণুতার বদৌলতেই ভারতীয় উপমহাদেশে ইসলামের পতাকা উড্ডীন হয়েছে। তাই মহানবীর জীবন থেকে শান্তি-সম্প্রীতি ও সহিষ্ণুতার শিক্ষা গ্রহণ করতে হবে।

বক্তারা আরো বলেন, এই ভূখন্ডে তরবারির জোরে ইসলাম আসেনি, ইসলাম এসেছে সুফি-দরবেশ এবং আওলিয়া কেরামের সহিষ্ণুতা এবং মানুষের সাথে সম্প্রীতি ও সহানুভূতিমূলক আচরণের বদৌলতে। তাই আমাদেরকে ইসলামের ধর্মীয় সহিষ্ণুতা শিক্ষার বিস্তার ঘটাতে হবে।

ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ এইচ এম মাহফুজুর রহমান।

 

প্রধান আলোচক ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুহাম্মদ এমদাদুল হক। বিশেষ অতিথি ছিলেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের সহকারী পরিচালক কৃষিবিদ মো. মোশারফ হোসেন।

সকাল ১০টা থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপন শুরু করে ইসলামিক ফাউন্ডেশন সিলেট। এর মধ্যে ছিল জেলার প্রতিটি উপজেলার মসজিদভিত্তিক শিশু ও গণশক্ষা প্রকল্পের এক হাজার ৭১২টি কেন্দ্র ও ৫০টি রিসোর্স সেন্টারে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনাসভা ও দোয়া মাহফিল।

সিলেট বিভাগীয় অফিসে ছিলো কিরাত, আজান, হামদ-নাত, কবিতা আবৃত্তি ও মহানবীর জীবনের ওপর রচনা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় সিলেট নগরের বিভিন্ন স্কুল ও মাদরাসার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

কিরাতে প্রথম স্থান অর্জন করে শাহজালাল জামেয়া পাঠানটুলার শিক্ষার্থী ওবায়দুর রহমান, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে হযরত শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবিয়া মাদরাসার শিক্ষার্থী মহিউদ্দিন ও সৈয়দ তৌফিক আহমদ। আজান প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে হযরত শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবিয়া মাদরাসার শিক্ষার্থী আরিফুর রহমান জুনাইদ, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে শাহজালাল জামেয়া পাঠানটুলার শিক্ষার্থী মেহেদী হাসান ও ওবায়দুর রহমান।

হামদ-নাত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী তুফা রোদসী, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে হযরত শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবিয়া মাদরাসার শিক্ষার্থী মহিউদ্দিন ও সাবিহা ইসলাম রেশমী। কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অর্জন করে সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী আনিসা তাবাসসুম, দ্বিতীয় স্থান অর্জন করে স্কালার্সহোস শাহী ঈদগাহর শিক্ষাথী আফিয়াত রামিসা চৌধুরী, তৃতীয় স্থান অর্জন করে হযরত শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবিয়া মাদরাসার শিক্ষার্থী ফাতিহা নাহিয়ান চৌধুরী।

রচনা প্রতিযোগিতায়র প্রথম স্থান অর্জন করে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী তোফাজ্জল আহমেদ সানি, দ্বিতীয় স্থান অর্জন করে হযরত শাহজালাল দারুসসুন্নাহ ইয়াকুবিয়া মাদরাসার শিক্ষার্থী মানসুরা সিদ্দিকা, তৃতীয় স্থান অর্জন করে সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী নাবিলা হোসেন। দুপুরে বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের ধর্মীয় প্রশিক্ষক মাওলানা জুবাইর আহমদ আল আজহারীর মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

এই সংবাদটি 31 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com