সিলেটশুক্রবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মাওলানা আব্দুল মতীন ফাউন্ডেশন সিলেটের কৃতি শিক্ষার্থী সংর্বধনা ও পুরস্কার বিতরণ সম্পন্ন

Ruhul Amin
ফেব্রুয়ারি ২৩, ২০১৮ ১০:১৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: প্রথমবারের মতো সম্মিলিতভাবে অভিন্ন প্রশ্নপত্রে ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষায় মেধাতালিকার শীর্ষ ৪০-এ অবস্থানকারী সিলেট বিভাগের কৃতী তরুণ আলেমদের সংবর্ধনা ও বৃত্তিপ্রদান অনুষ্ঠান আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারী) বিকেলে সিলেট নগরীর শহীদ সুলেমান হলে অনুষ্ঠিত হয়েছে। সিলেট বিভাগের অধিবাসী বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সম্মিলিত মেধাতালিকায় চল্লিশের ভিতরে স্থান অধিকারী সর্বমোট ১৪ জন তরুণ আলেমকে নগদ,অর্থ,সম্মাননা ক্রেষ্ট,ডায়রি,কলম উপহার দেয়া হয়। প্রথম পুরস্কার অর্জনকারীকে নগদ ১০ হাজার টাকা এবং পরবর্তী মেধাবীদের ২ হাজার করে টাকা প্রদান করা হয়। অতিথিদের কাছ থেকে তারা এই পুরস্কার গ্রহণ করেন। দুই পর্বে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন যথাক্রমে ফাউন্ডেশনের সভাপতি,বিশিষ্ট আইনজীবী এডভোকেট হাসান আহমদ ও সিলেট সরকারী মহিলা কলেজের সহকারী অধ্যাপক মো: জিল্লুর রহমান। সিলেট রিপোর্ট সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী ও শাহিদ হাতিমীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত মেধাবী শিক্ষার্থী সংর্বধনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আযাদ দ্বীনী এদারায়ে তালিম বাংলাদেশের সহসভাপতি, জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রহ) এর শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আযাদ দ্বীনী এদারায়ে তালিম বাংলাদেশের মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছীর, জামিয়া দারুল কুরআন সিলেটের প্রিন্সিপাল সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশন সিলেটের সহকারী উপপরিচালক মাওলানা শাহ নজরুল ইসলাম, জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রহ) এর শিক্ষা সচিব মাওলানা আতাউল হক জালালাবাদী,ইক্বরা টিভি ইউরোপের ভাস্যকার মুফতি আব্দুল মুনতাকিম। ফাউন্ডেশনের সেক্রেটারী নিউর্ইয়ক প্রবাসী মাওলানা রশীদ আহমদের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন, জামিয়া মারকাজুল উলুম মোহাম্মদপুর সিলেটের শিক্ষাসচিব মাওলানা নুরুয্যামান সাইদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল (রহ) এর শিক্ষক মাওলানা জুনাইদ কিয়ামপুরী, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, জামিয়া মাহমুদিয়া সুবহানীঘাট সিলেটের সহকারী শিক্ষাসচিব মাওলানা আহমদ ছগীর, জামিয়া দারুল কুরআন সিলেটের শিক্ষক মাওলানা এহতেশামুল হক, জাতীয় ইমাম সমিতি সিলেট জেলার সভাপতি মাওলানা এহসান উদ্দীন, জামিয়া হিদায়েতুল ইসলাম সিলেটের প্রিন্সিপাল মুফতি মুতিউর রহমান,দলইর গাও মাদরাসার শিক্ষাসচিব মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা রশীদ আহমদ, মুফতি জাকারিয়া আল মাহমুদ,কবি মুরশেদ আশরাফ,বিশিষ্ট প্রবাসী সমাজ সেবক হুসাইন আনোয়ার,মাওলানা আব্দুল মুক্তাদির, মাওলানা ইলিয়াস মাশহুদ,মাওলানা কায়সান মাহমুদ আকবরী, মাওলানা আব্দুস সালাম,মুন্তাজির, হাফিজ খায়রুল হুদা, হাফিজ নাসির উদ্দীন, মাওলানা জামিল আহমদ,সৈয়দ উবায়দুর রহমান প্রমুখ। কুরআন তেলাওয়াত করেন,আবু মারজান নুমানী। সংগীত পরিবেশন করেন হুমায়ুন রশীদ, জুনায়েদ আজহারী। সর্বশেষে নসিহত পূর্ন বক্তব্য রাখেন ফাউন্ডেশনের স্বপ্নদ্রষ্টা মাওলানা শায়খ আব্দুল মতীন । 
প্রধান অতিথির বক্তব্যে মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী বলেন, সিলেট বিভাগের মেধাবী তরুণ আলেমদের সংর্বধনা দিয়ে আমেরিকা প্রবাসী মাওলানা রশীদ আহমদ একটি ইতিহাস সৃষ্টি করেছেন। তার পিতার নামে ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যেমে তরুণ আলেমদের যে ভাবে উৎসাহিত করেছেন, এজন্য তাকে ধন্যবাদ জানাই। তিনি বলেন, আমাদেরকে আগে ‘জঙ্গি’ বলা হতো । কিন্তু সম্মিলিত বোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষা দেয়ার পরে অনেক মন্ত্রীরা কওমীর আলেম ও এই শিক্ষা ব্যবস্থার প্রশংসা করছেন। তিনি বলেন, বিগত পরীক্ষায় সারা দেশে ২০ হাজার পরীক্ষাথীর মধ্যে ১৫ হাজার পুরুষ আলেম এবং ৫ হাজার মহিলা দাওরায়ে হাদীস পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তিনি প্রতি বছর এই শিক্ষাবৃত্তি চালুর আহবান জানান। মাওলানা আব্দুল বছীর বলেন, কওমী মাদরাসা শিক্ষাই হচ্ছে প্রকৃত শিক্ষা,যেখানে নকলবাজীর কোন স্থান নেই। এখানে প্রশ্নপত্র ফাস হয়না। তাই রাষ্ট্রিয় ভাবে এই শিক্ষাকেই আর্দশ শিক্ষা হিসেবে ঘোষণা করাউচিত।
প্রসঙ্গত,বাংলাদেশ তথা উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন,শায়খুল আল্লামা মুশাহিদ বায়মপুরী (রাহঃ)এর একান্ত শাগরিদ,জামেয়া মুশাহিদিয়া খাগাইল,কোম্পানীগন্জ এর দীর্ঘকালীন নাজিমে তা’লিমাত,সিলেটের বরেণ্য আলেমে দ্বীন মাওলানা আবদুল মতীন হাফিজাহুল্লাহ এর নামে সংগঠন ” মাওলানা আব্দুল মতীন ফাউন্ডেশন,সিলেট”র উদ্যোগে ১৪৩৮ হিজরিতে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো সম্মিলিতভাবে অভিন্ন প্রশ্নপত্রে ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষায় মেধাতালিকার শীর্ষ ৪০-এ অবস্থানকারী সিলেট বিভাগের কৃতী তরুণ আলেমদের সংবর্ধনা ও বৃত্তিপ্রদান করা হলো।

আল-হাইয়াতুল উলইয়া লিল জামিআতিল ক্বাওমিয়া বাংলাদেশ’র অধীনে আয়োজিত ১৪৩৭-৩৮ শিক্ষাবর্ষে দাওরায়ে হাদীস ( মাস্টার্স) পরীক্ষায় সিলেট বিভাগ থেকে মেধাতালিকায় শীর্ষ ৪০-এ উত্তীর্ণ মেধাবী আলেমদের সম্মানে “কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ২০১৮।
.
যারা শিক্ষাবৃত্তি পেলেন…

হাফিজ মাওলানা হানিফ আহমদ
সেরা ৪র্থ তম 
মাওলানা সাইফুল ইসলাম
সেরা ১৯ তম
মাওলানা হিব্বান আহমদ
সেরা ২০ তম
মাওলানা হাবিবুর রহমান
সেরা ২০ তম
মাওলানা ওয়াযীরুল ইসলাম
সেরা ২৪ তম
মাওলানা মুহাম্মদ নূরুল্লাহ
সেরা ২৫ তম
মাওলানা আইনুল হক
সেরা ২৮ তম
মাওলানা নাসির উদ্দিন
সেরা ২৮ তম
মাওলানা উবায়দুল্লাহ
সেরা ২৮ তম
হাফিজ মাওলানা আব্দুল হামীদ সাকিব
সেরা ৩১ তম
মাওলানা শফি আলম 
সেরা ৩৭ তম
হাফিজ মাওলানা জামিল আহমদ
সেরা ৪০ তম
মাওলানা এমরান আলম।