সিলেটবৃহস্পতিবার , ২৮ জুন ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গাজীপুরে কওমি মাদ্রাসার ভোটও পাননি হেফাজত নেতা

Ruhul Amin
জুন ২৮, ২০১৮ ৯:৩১ অপরাহ্ণ
Link Copied!

ইফতেখার রায়হান, টঙ্গী(গাজীপুর): গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের নেতা ফজলুর রহমানের ভরাডুবি হয়েছে। ভোটে যে ছয় লাখ ৩০ হাজারের মতো ভোটার তাদের প্রতিনিধি নির্বাচন করছেন, তাদের মধ্যে ধর্মীয় এই নেতার পক্ষে ছিলেন দুই হাজারেরও কম।

ফজলুর রহমান অবশ্য হেফাজতের হয়ে নয়, ভোটে দাঁড়ান তার রাজনৈতিক সংগঠন ইসলামী ঐক্যজোটের হয়ে। যদিও ভোটের প্রচারের সময় তিনি দাবি করেছিলেন, হেফাজতের নেতা-কর্মীরা তার পক্ষে একাট্টা।

মঙ্গলবারের ভোটে ফজলুরের মার্কা মিনারে ৪১৬টি কেন্দ্রে ভোট পড়েছে মাত্র এক হাজার ৬৫৯টি। অধিকাংশ কেন্দ্রেই মিনার প্রতীকে ভোট পড়েনি একটিও।

গাজীপুরে হেফাজত নেতা ফজলুর রহমান আশা করেছিলেন, সেখানকার বিপুল সংখ্যক কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকরা তাকে ভোট দেবেন এবং তিনি উল্লেখযোগ্য সংখ্যক মানুষের সমর্থন পাবেন। কিন্তু ভোটের ফলাফল বলছে ভিন্ন কথা। কওমির ছাত্র-শিক্ষকরা হয় নৌকা বা ধানের শীষে ভোট দিয়েছেন। অর্থাৎ এই শিক্ষাঙ্গন সংশ্লিষ্টদের ধর্মীয় আবেগ রাজনৈতিক সিদ্ধান্তের ওপর প্রভাব ফেলেনি।

কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের ভোট পেতে পারেন আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম এমন ধারণা আগেই করেছিলেন স্থানীয়রা। এর কারণ হিসেবে মাদ্রাসায় দাতা হিসেবে জাহাঙ্গীরের পরিচিতির বিষয়টি।

নির্বাচনের প্রচারণায় বিভিন্ন সময়ে নৌকা মার্কার প্রার্থীর পাশে দেখা যায় কওমির ছাত্র-শিক্ষকদের। জাহাঙ্গীরের হয়ে বিভিন্ন পথসভায় ভোট চেয়েছেন তারা।

আবার গাজীপুর হেফাজতের যুগ্ম সম্পাদক মুফতি নাসির উদ্দিনের নেতৃত্বে আরেক অংশ সমর্থন জানিয়েছেন বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারকে। এ হিসেবে কওমি মাদ্রাসাকেন্দ্রীক ভোট তিন ভাগে বিভক্ত হয়ে পড়ে।

নির্বাচনে এমন ভরাডুবির পর গাজীপুর হেফাজতের সাধারণ সম্পাদক ও ইসলামী ঐক্যজোটের প্রার্থী ফজলুর রহমানের বক্তব্য পাওয়া যায়নি। তিনি তার মোবাইল ফোন বন্ধ করে রেখেছেন। ইসলামী ঐক্যজোটের পক্ষ থেকেও পাওয়া যায়নি কোন প্রতিক্রিয়া।

এবারের নির্বাচনে ভোটের লড়াইয়ে দুই প্রধান দল আওয়ামী লীগ ও বিএনপির বাইরে স্থানীয়ভাবে আলোচনায় ছিল হেফাজত নেতার প্রার্থী হওয়ার বিষয়টি।

হেফাজত অরাজনৈতিক সংগঠন হলেও তাদের নেতারা বেশিরভাগ ক্ষেত্রেই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত। আর নেতাদের মধ্যে অধিকাংশ ইসলামী ঐক্যজোটের সঙ্গে সম্পৃক্ত।

এই নেতারা দাবি করে থাকেন জনগণের মধ্যে তাদের ব্যাপক প্রভাব এবং কওমি মাদ্রাসার ছাত্র শিক্ষকদের সমন্বিত শক্তি তাদেরকে রাষ্ট্রীয় ক্ষমতায় নিয়ে আসার জন্যও যথেষ্ট।

তবে ধর্মভিত্তিক এই শক্তি রাজনীতিতে যতটা আলোচিত, ভোটের বাক্সে তার কোনো প্রভাব কখনও পড়ে না। ৯০ দশকে কওমি মাদ্রসাভিত্তিক দলগুলো একজোট হয়ে ইসলামী ঐক্যজোট গঠনের পর মাগুরা উপনির্বাচনে অংশ নিয়ে জয়ের প্রত্যাশা করলেও ভোট পেয়েছিল এক শতাংশের কিছু বেশি।

অবশ্য ১৯৯৯ সালে বিএনপির সঙ্গে জোটবদ্ধ হওয়ার দুই বছর পর ইসলামী ঐক্যজোটে বেশ কয়েকজন নেতা সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসেন। তবে তারা সে সময় ভোটে অংশ নেন ধানের শীষ প্রতীকে এবং এটাই তাদের জয়ের কারণ বলে ধারণা করা হচ্ছিল।

প্রায় এক যুগ পর ২০১৬ সালে ইসলামী ঐক্যজোটের সঙ্গে বিএনপির সম্পর্ক ছেদ হয়। এরপর থেকে তারা দেশের ৩০০ আসনে প্রার্থী দেয়ার ঘোষণা দিয়ে আসছে।

তবে ধর্মভিত্তিক এই গোষ্ঠী নিজেরা ভোট না পেলেও তারা বড় দলের হয়ে যুক্ত হয়ে তাদের পক্ষে ভোট যোগাড় করে দিতে নানা সময় সফল প্রমাণ হয়েছে। কারণ নিষিদ্ধ হলেও রাজনীতিতে ধর্মের মিশেলে তাদের আবেগী বক্তব্য ভোটারদের একটি অংশকে বড় রাজনৈতিক দলের দিকে কিছুটা হলেও ঠেলে দিতে পারে। এ জন্য তাদের একটি কদর আছে বড় দলে।

২০১৩ সালের সিটি করপোরেশন নির্বাচনে শাপলা চত্বরের অভিযান নিয়ে হেফাজত নেতাদের আবেগি ও বিকৃত বক্তব্য বিএনপির পক্ষে জোয়ার তৈরিতে ভূমিকা রেখেছিল বলেই ধারণা করা হয়।

তবে এবার ইসলামী ঐক্যজোট বিএনপি থেকে আলাদা হয়ে যাওয়ার পর হেফাজত নেতারা আর শাপলা চত্বরে কথিত গণহত্যার বিষয়টি সামনে আনছেন না। আর আনলেও তার এখন আর কোনো প্রভাব পড়বে কি না, সেটি নিয়েও প্রশ্ন আছে। কারণ এই অভিযানে কেউ নিহত হয়েছেন বলে গত পাঁচ বছরে এমন একটি নামও দিতে পারেনি হেফাজত।

–সুত্র-ঢাকা টাইমস