সিলেটবৃহস্পতিবার , ২০ আগস্ট ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ওসমানীনগরে ওসি শ্যামল বনিকের ব্যতিক্রমী উদ্যোগ!

Ruhul Amin
আগস্ট ২০, ২০২০ ৯:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট  :♠

কোথাও ইট, কোথাও বালু, পাথর রেখে বেচাকেনা করেছেন কেউ। আবার কোথাও অটোরিকশার স্ট্যান্ড। দেখে বুঝার উপায় নেই এটি একটি মহাসড়ক। সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর উপজেলার এমন চিত্র এবার পাল্টে দিতে উদ্যোগ নিলেন ওসমানীনগর থানার ওসি শ্যামল বণিক।

এ সড়কে গত কয়েক দিনের ব্যবধানে দূর্ঘটনায় দুটি পরিবারের ৯জন সহ প্রাণ হারিয়েছেন ১২ জন।

সর্বশেষ গত শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী যাত্রীবাহী মামুন পরিবহন বাস (ঢাকা মেট্রা-ব ১৪- ৯৮৪৮) ও শেরপুরগামী সিএনজি চালিত অটোরিকশা (মৌলভীবাজার -থ ১১-৩৬৯১) সিলেট ঢাকা মহাসড়কের গজিয়া গ্রিন বার্ড কিন্টার গার্টেন এর সামনে আসলে যাত্রীবাহী বাস ও সিএনজি চালিত অটোরিকশাকে চাপা দিলে সিএনজি অটোরিকশা ধূমড়ে মুছড়ে যায়। এসময় একই পরিবারের ৪ জন সহ ৬ নিহত হয়েছেন। মারাত্মকভাবে আহত হয়েছেন আরও ২ জন।

এর আগে চলতি বছরের ৩১ জুলাই সকালে সিলেট-ঢাকা মহাসড়কের উপজেলার বরায়া চাঁনপুর নামক স্থানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৫ জনসহ ৬ জন নিহত হন। ফলে মরণ ফাঁদে পরিনত হয়েছে ওসমানীনগরের এই সড়ক।

এদিকে শুক্রবারের এই মর্মান্তিক ঘটনার পরপরই মাঠে নামেন থানার ওসি শ্যামল বণিক। ইট, বালু, পাথর সড়কের পাশে রেখে জায়গা দখল করে কেউ যাতে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সে লক্ষ্যে কাজ করছে থানা পুলিশ। তাছাড়া মহাসড়কের উপরে রিকশা, অটোরিকশার স্ট্যান্ডও সরিয়ে দেওয়া হচ্ছে।

এছাড়াও উপজেলাবাসিকে বলা হচ্ছে সড়কের পাশে কেউ যাতে কোনো কিছু না রাখেন। সেই সাথে মহাসড়কের পাশে কোনো কিছু রাখলে বা কেউ দেখলে সাথে সাথে টিম ওসমানীনগরকে জানানোর কথা বলা হয়েছে।

সড়ক দূর্ঘটনা প্রতিরোধে উপজেলার স্কুল, মাদ্রাসা ও কলেজের শিক্ষকদের নিয়েও মতবিনিময়, বিভিন্ন শ্রেণি পেশার লোকজনদের নিয়ে সভা করে সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে।

এ বিষয়ে ওসমানীনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিপন আহমদ বলেন, সিলেট-ঢাকা মহাসড়ক দিনদিন বিপদ জনক হয়ে উঠছে।তবে থানা পুলিশের বর্তমান কাজগুলো দেখে সত্যি প্রশংসা করতে হয়। কারণ হাইওয়ে রোড থানা পুলিশের নয়। কিন্তু মানুষকে সচেতন করতে দিন রাত কাজ করছে ওসমানীনগর থানা পুলিশ।

কিন্তু শুধু থানা পুলিশ নয় আমাদের সবার উচিত নিজ থেকে সচেতন হওয়া। তিনি চালকদের প্রতি অনুরোধ রেখে বলেন, সড়কে চলাচলের ক্ষেত্রে ট্রাফিক আইন মেনে চলা সেই সাথে ওভারটেক না করা।

এ ব্যাপার ওসমানীনগর থানার ওসি শ্যামল বণিক জানান,সিলেট-ঢাকা মহাড়ক মূলত হাইওয়ে পুলিশের। কিন্তু একজন সচেতন নাগরিক হিসেবে আমি আমার থানার পুলিশ সদস্যদের নিয়ে এমন কাজ করছি। কেননা আমরা কেউ চাই না আমাদের অসচেতনতায় কারো জীবন নষ্ট হোক।

তিনি বলেন,আমি আমার সাধ্যমত চেষ্টা করছি আমার থানার লোকদের জীবন মালের নিরাপত্তা নিশ্চিত করতে। তাই শুক্রবারের

দুর্ঘটনার পর থেকে প্রতিদিনই সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন স্থানে ছুটে যাচ্ছি। বিভিন্ন সভায় অংশ নিয়ে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করছি।

তিনি আরও জানান,সড়কে আইন ফিরিয়ে আনতে ওসমানীনগর থানার সামনে অভিযান পরিচালিত করা হচ্ছে। সেই সাথে চালকদের বুঝানো হচ্ছে সড়ক দুর্ঘটনা এড়িয়ে চলার জন্যে।

ওসমানীনগরে সড়ক দূর্ঘটনার ঝুঁকি এড়ানোর জন্যে জনসচেতনতায় সবাই এগিয়ে আসার আহবান করেন ওসি শ্যামল বণিক।

 

সুত্র -সিলেট  প্রতিদিন…