সিলেটমঙ্গলবার , ১৭ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গোয়াইনঘাটে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

Ruhul Amin
অক্টোবর ১৭, ২০১৭ ১১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: গোয়াইনঘাটে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম ,জালিয়াতি ও দূর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলার পিরিজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে উঠে এসেছে নানা অনিয়ম ,জালিয়াতি ও দূর্নীতির অভিযোগ । জানাযায়, বিদ্যালয়ের নিলামযোগ্য স্থাবর অস্থাবর সম্পদ বিক্রির জন্য উপজেলা নিলাম কমিটির অনুমতি নিয়ে উক্ত কমিটির মাধ্যমে বিক্রির বিধান থাকলেও কোন অনুমতি গ্রহণ ছাড়াই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রশিদ আহমদ গত বৃহস্পতিবার স্কুল চলাকালীন সময় বড় একটি গাছ ও ১০/১৫টি গাছের ডালপালাসহ আনুমানিক পঞ্চাশ হাজার টাকা মূল্যের গাছ বিক্রি করেন । স্কুল কমিটি ,এলাকাবাসী বা উর্দ্ধতন কর্তৃপক্ষকে না জানিয়ে তিনি গোপনে গাছ বিক্রি করে সমুদয় টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ স্থানীয়দের।এছাড়া বিদ্যালয়ের বিভিন্ন মূল্যবান সম্পদ বিক্রির পাশাপাশি পরীক্ষায় বিধিবহির্ভুত অতিরিক্ত ফি গ্রহণ, চাঁদা আদায় , চারু-কারু বিষয়ে হাতের কাজের নামে শিশুদের কাছ থেকে টাকা আদায়ের ও অভিযোগ রয়েছে তার নামে। অবৈধ গাইড ব্যবসা চালিয়ে যেতে তিনি চতুর্থ ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের কাছে পাঞ্জেরী গাইড এবং দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের কাছে বিভিন্ন প্রকাশনির গাইড বিক্রি করে্উচ্চহারে কমিশন গ্রহনের ও অভিযোগ রয়েছে।শুধু তাই নয় কখনও কখনও চাপসৃষ্টি করেও শিশুদের এসব গাইড বই কিনতে বাধ্য করেন। গাইড বই না কিনায় তিনি কিছুদিন আগে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী জাকির হোসেনকে এলোপাথাড়ি বেত্রাঘাত করে আহত করেন ।
আহত অবস্থায় উক্ত শিক্ষার্থী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে তার নিকট বিচারপ্রার্থী হলেও পিতৃহারা এতিম শিশু জাকির কোন বিচার পায়নি। এর আগে ২০০১৬ সালেও একইভাবে নির্যাতনের শিকার হয় পঞ্চম শ্রেণীর ছাত্র ফাহাদ । তাকেও বেত্রাঘাতে রক্তাক্ত করেন । তিনি প্রায়ই শিশুদের শারীরিক ও মানসিক নির্যাতন করে থাকেন । এতে শিশুদের স্কুল বিমুখতা ও ঝরে পড়ার হার বৃদ্ধি পাচ্ছে ।

সরকারি পাঠ্যবই বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে ১০ টাকা করে নেওয়া , প্রশংসাপত্র- সনদপত্র প্রদানে ২00/=টাকা করে আদায়, ২০১৬ সালে উপবৃত্তির ছবি তোলার নামে ২০০/২৫০ টাকা করে আদায় , অভিভাবক ও এলাকার লোকজনকে নিয়ে অশালীন মন্তব্য সহ তার বিরুদ্ধে নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ । অভিভাবকদের কাছ থেকে জানা যায় উপজেলা শিক্ষা অফিসে বারবার লিখিত ও মৌখিকভাবে এসকল বিষয়ে অভিযোগ করলেও অদৃশ্য কারণে তারা কোন ব্যবস্থা নেননি।নবপ্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলাতে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সততা, নিষ্ঠা এবং আন্তরিকতা আবশ্যক । কিন্তু উক্ত প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতি আর স্বেচ্ছাচারীতা বিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এমতাবস্থায় এলাকার বৃহত্তর স্বার্থে বিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে তদন্ত সাপেক্ষে বিধিমোতাবেক তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। এব্যাপারে প্রধান শিক্ষকের বক্তব্য জানতে চাইলে তিনি এসব অনিয়মের কথা অস্বীকার করেন।