সোমবার, ০৯ এপ্রি ২০১৮ ০৬:০৪ ঘণ্টা

কোটা ব্যবস্থা কোনোভাবেই যৌক্তিক নয় : ড. জাফর ইকবাল

Share Button

কোটা ব্যবস্থা কোনোভাবেই যৌক্তিক নয় : ড. জাফর ইকবাল

ডেস্করিপোর্ট: বিদ্যমান কোটা ব্যবস্থা কোনোভাবেই যৌক্তিক নয় এবং স্বচ্ছ নয় বলে জানিয়েছেন জনপ্রিয় লেখক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেছেন, “এটা মোটেই যুক্তিপূর্ণ না, কোনোভাবেই না। এছাড়া কোটা প্রথার সুযোগে মুক্তিযুদ্ধকে অসম্মান করার একটা সুযোগ তৈরি হয়েছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।”

সোমবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

জাফর ইকবাল বলেন, “পৃথিবীর অনেক দেশেই কোটা রয়েছে। কিন্তু সেটা যুক্তিপূর্ণ ও সামঞ্জস্যপূর্ণ হতে হবে। এটা অনেক বেশি হয়ে গেছে। যতটুকু শুনলাম মেধাবীর চেয়ে কোটার সংখ্যা বেশি। এটা কেমন কথা।”

তিনি আরও বলেন, “আমি কোনোভাবেই কোটার পক্ষে না। একটা কোটা একবার ব্যবহার করা যায়। ৪/৫বার ব্যবহার কোনোভাবেই ফেয়ার না।”

অধ্যাপক জাফর ইকবাল বলেন, “মুক্তিযোদ্ধাদের আমরা এত ভালোবাসি কিন্তু এখন বলার সুযোগ তৈরি হয়েছে যে মুক্তিযোদ্ধাদের বাচ্চাকাচ্চাদের জন্যে মেধাবীরা চাকরির সুযোগ পাচ্ছে না। কোটা যদি ভিজিবল একটা জায়গায় থাকতো তবে এভাবে মুক্তিযোদ্ধাদের অসম্মানের সুযোগ তৈরি হতো না।”

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিভিন্ন জায়গায় পুলিশি হামলা প্রসঙ্গে তিনি বলেন, “ছাত্রদের ওপর এ হামলা বাড়াবাড়ি। এটা যেন বিস্ফোরণের পর্যায়ে না যায়। এ হামলার ঘটনায় আমি সত্যিই মর্মাহত। ছাত্রদের গায়ে হাত দেয়া খুবই খারাপ।”

——–নিউজবাংলাদেশ

এই সংবাদটি 1,034 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com