রবিবার, ০৬ মে ২০১৮ ০৪:০৫ ঘণ্টা

আট বোর্ডে সিলেট পিছিয়ে,সেরা রাজশাহী

Share Button

আট বোর্ডে  সিলেট পিছিয়ে,সেরা রাজশাহী

ডেস্ক রিপোর্ট: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে গড় পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৮৬ দশমিক শূন্য ৭ শতাংশ। আর সবচেয়ে পিছিয়ে আছে সিলেট বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ। অন্যদিকে, পিছিয়ে থাকা কুমিল্লা শিক্ষা বোর্ড এবার কয়েক ধাপ এগিয়েছে।

আজ রোববার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারের ফলাফলে দেখা যাচ্ছে, গতবার কুমিল্লা শিক্ষা বোর্ড অনেক পিছিয়ে থাকলেও এবার ওই বোর্ডের গড় পাসের হার এক লাফে বেড়ে হয়েছে ৮০ দশমিক ৪০ শতাংশ। অন্য বোর্ডগুলোর মধ্যে গড় পাসের হার ঢাকা বোর্ডে ৮১ দশমিক ৪৮ শতাংশ, যশোরে ৭৬ দশমিক ৬৪ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ, বরিশালে ৭৭ দশমিক ১১ শতাংশ এবং দিনাজপুরে ৭৭ দশমিক ৬২ শতাংশ।

কুমিল্লা বোর্ডে পাসের হার বেড়ে যাওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, কুমিল্লা বোর্ডে গত দুই বছরে পাসের হার কম ছিল। ওই দুই বছরে অন্য সব বোর্ডের সঙ্গে পরামর্শ করে প্রচেষ্টা চালানো হয়েছে। এ জন্য এবার তাদের ফলে সমতা এসেছে। তারপরও আর কী কী কারণে এটা হয়েছে, সেই মূল্যায়ন করা হবে।

এদিকে সিলেট বোর্ডে পাসের হার কম হওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, সব সময় ফলাফল সমান হয় না। কেন পিছিয়ে পড়ল, সেই কারণ খুঁজে বের করা হবে।

এবার ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। অন্যদিকে, এবার পাসের হার মাদ্রাসায় ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরিতে ৭১ দশমিক ৯৬ শতাংশ।

এই সংবাদটি 1,033 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com