সিলেটবুধবার , ২৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

লক্ষ্যপানে এগিয়ে চলা স্বপ্নের প্লাটফর্ম

Ruhul Amin
এপ্রিল ২৬, ২০১৭ ৯:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

জহির উদ্দিন বাবর:
হাঁটি হাঁটি পা পা করে পেরিয়ে গেছে চারটি বছর। ২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ ইসলাম লেখক ফোরাম’ নামে যে শিশুটির জন্ম সেই শিশুটি এখন হাঁটতে পারে, দৌড়াতে পারে। চোখের সামনে বেড়ে ওঠা একটি শিশুকে দেখলে কার না ভালো লাগে! তবে শিশুটিকে পরিচর্যার মাধ্যমে বড় করে তুলতে কী ঝক্কি-ঝামেলা পোহাতে হয় সেটা জানে একমাত্র তার মা-বাবা। একটি সংগঠনের সেই অর্থে মা-বাবা থাকে না; তবে কিছু লোককে অবশ্যই মা-বাবার ভূমিকা পালন করতে হয়। সংগঠনটির জন্ম থেকে নিয়ে বেড়ে ওঠার প্রতিটি পর্বে যারা এর সঙ্গে উৎপ্রোতভাবে জড়িত তারাই এর মা-বাবা। সে হিসেবে আমরা যারা লেখক ফোরামের জন্মলগ্ন থেকে এর সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছি তারাই এর মা-বাবা।

Forumআজ যখন চার বছর পেরিয়ে পাঁচ বছরে পা রাখছে আমাদের প্রিয় লেখক ফোরাম তখন আমাদের স্মৃতিপটে বারবার ভেসে উঠছে অতীতের দিনগুলো। কিছু সুখস্মৃতি যেমন আছে তেমনি আছে কিছু অযাচিত ও বিব্রতকর মুহূর্তের চিত্রও। এগিয়ে যাওয়ার মতো সাহস যেমন পেয়েছি নানাজনের কাছ থেকে তেমনি অনেকের ভ্রুকুটি, হিংসাত্মক মনোভাবও আমাদের পথচলাকে বাধাগ্রস্ত করেছে বারবার। তবে সবকিছু উপেক্ষা করে লেখক ফোরাম থরথর করে বেড়ে উঠছে। এই সংগঠনের লক্ষ্য অটুট, সুতরাং কেউ চাইলেও এর পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না-এই বিশ্বাস আমাদের মধ্যে দৃঢ়ভাবে জন্মেছে।

ইসলামি ধারার লেখকদের একসঙ্গে বসার মতো কোনো প্লাটফর্ম ছিল না। সেই শূন্যতা পূরণ করতে যাত্রা লেখক ফোরামের। শুরু থেকেই আমরা বারবার বলার চেষ্টা করেছি, আর কিছু না হোক মাঝে মাঝে সব দল-মত-পথ ভুলে একসঙ্গে বসতে পারছি এটাই আমাদের সবচেয়ে বড় পাওনা। প্রাপ্তির কোনো শেষ নেই, চাওয়ারও কোনো লাগাম নেই। আমাদের অনেকের প্রত্যাশা হয়ত অনেক বড়। কিন্তু সামর্থ্যরে বিচার করলে আমরা সেই প্রত্যাশা পূরণ করার মতো কোনো পর্যায়ে এখনো পৌঁছিনি। একটি শিশুসংগঠনের কাছে বড় কিছু প্রত্যাশা করা উচিতও না।

সীমাবদ্ধতা যেখানে আমাদেরকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে সেখানে আমরা চাইলেও প্রত্যাশার জায়গাটিতে পৌঁছতে পারবো না। তবে তাই বলে যে আমাদের ভেতরে কোনো প্রত্যাশা নেই বিষয়টি কিন্তু এমন না। আমরাও স্বপ্ন দেখি, আমাদেরও প্রত্যাশা আছে অনেক; কিন্তু বাস্তবতার কষাঘাতে আমরা এমনভাবে জর্জরিত দিবাস্বপ্ন কিংবা প্রত্যাশার ফানুস আমাদেরকে তাড়িত করতে পারে না। লেখক ফোরামের পরিচালনার সঙ্গে যারা জড়িত তারা জানেন, আমাদের সীমাবদ্ধতা কতটুকু। তবে আশার কথা হলো আমরা সীমাবদ্ধতাগুলো কাটিয়ে উঠছি এবং ধীরে ধীরে আমাদের সামর্থ্যরে মাত্রা বাড়ছে। আমরা রইয়ে-সইয়ে কাজে বিশ্বাসী; ‘হুট করে এলাম আর ধপ করে নিভে গেলাম’ সেটা আমাদের নীতি নয়।

ফোরামের আনুষ্ঠানিক যাত্রার চার বছরে আমাদের গর্বের জায়গাটি হলো, সংগঠনটিকে আমরা বিতর্কের ঊর্ধ্বে রাখতে সক্ষম হয়েছি। এই সংগঠনের ব্যানারে এমন কিছু করিনি যা সংগঠনকে প্রশ্নের মুখে দাঁড় করায়। সোজা কথায় কোনো দালালি, মোসাহেবি, বিশেষ গোষ্ঠীর স্বার্থ হাসিল কিংবা ধান্দাবাজির কোনো কর্মসূচি দিইনি। আমাদের সামনে অনেক কিছুর হাতছানি ছিল। অনেক প্রলোভন আমরা পেয়েছি। কিন্তু আমরা সবসময় আমাদের বিবেকের কাছে স্বচ্ছ থাকার চেষ্টা করেছি। আর এই অবিচল থাকতে গিয়ে আমাদেরকে অনেক প্রতিকূলতার মুখে পড়তে হয়েছে। অনেকের অন্যায় আবদার পূরণ না করায় তাদের চক্ষুশূলও হতে হয়েছে।

যে লক্ষ্য নিয়ে ফোরামের যাত্রা সেটা পুরোপুরি এখনই বাস্তবায়ন হয়নি। শৈশব না পোরোনো একটি সংগঠনের কাছে এটা আশা করাও বোকামি। তবে ভবিষ্যতে যে এই ফোরামের লক্ষ্য পূরণ হবে সেটা বলা যায় দৃঢ়তার সঙ্গে। কারণ আমরা যারা নেতৃত্বে ছিলাম তারা গর্বের সঙ্গে বলতে পারি সংগঠনটিকে তার গতিপথ থেকে বিচ্যুত করিনি। সঠিক কক্ষপথেই চলছে লেখক ফোরাম। তরুণদের এই প্লাটফর্মটিকে আমরা সম্ভাবনার একটি জায়গায় অন্তত দাঁড় করিয়েছি। ভবিষ্যতে আরও যোগ্য নেতৃত্ব এই সংগঠনকে শতভাগ সাফল্যের জায়গায় পৌঁছাতে সক্ষম হবে বলে আমরা বিশ্বাস করি।

zahirbaborবিগত দিনে লেখক ফোরাম শতভাগ স্বচ্ছতার সঙ্গে পরিচালিত হয়েছে। এর একটি সুবিন্যস্ত ও সুবিস্তারিত গঠনতন্ত্র আছে। আমরা চেষ্টা করেছি অক্ষরে অক্ষরে তা পালন করতে। এই সংগঠনটিকে আমরা কোনো ব্যক্তি, গোষ্ঠী বা বলয়ে আবদ্ধ হতে দিইনি। একক কোনো সিদ্ধান্ত কখনও এখানে চাপিয়ে দেয়া হয়নি। সবার মতামতকে মূল্যায়ন করা হয়েছে; সবাইকে মন খুলে মতামতদানের সুযোগ করে দেয়া হয়েছে।  গঠনতন্ত্র শতভাগ মেনে চলার কারণে আমরা অনেক সময় হুট করে কোনো সিদ্ধান্ত নিতে পারিনি। আর সাময়িক আবেগ, হিতাহিত না ভেবে মরীচিকা দেখে ঝাঁপিয়ে না পড়ার সংকল্পে আমরা দৃঢ় ছিলাম বিগত দিনগুলোতে। এজন্য অনেকে সাময়িকভাবে আমাদেরকে ভুল বুঝলেও পরে ঠিকই বুঝতে পেরেছেন আমাদের অবস্থান সঠিক ছিল।

লেখক ফোরাম কোনো ব্যক্তি, গোষ্ঠী বা বলয়ের নয়। এটি ইসলামি ধারার প্রতিটি তরুণ লেখকের প্রাণের সংগঠন। আমরা সবাই মিলেই এই প্লাটফর্ম। কেউ এ থেকে বিচ্ছিন্ন নই। কোনো কারণে কেউ হয়ত এখনও ফোরামের সঙ্গে সক্রিয়ভাবে জড়াতে পারেননি; তিনিও আমাদেরই একজন। অঁজপাড়া গায়ের যে তরুণ লিখিয়ে বন্ধুটি লেখালেখি চর্চা শুরু করেছেন মাত্র তিনিও এই ফোরামে আছেন। আগামী দিনে এই ফোরামকে এগিয়ে নেয়ার দায়িত্ব সবার। আমরা সবাই নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করলে ইনশাআল্লাহ ফোরাম অনেকদূর এগিয়ে যাবে।