সিলেটসোমবার , ১৭ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মেননের উদ্ভট প্রশ্নগুলোর জবাব দিলেন মুফতি সাখাওয়াত

Ruhul Amin
জুন ১৭, ২০১৯ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

মুফতি সাখাওয়াত হসাইন রাজী :

“হিজাব সৌদির সংস্কৃতি, এটা আমরা পরবো কেন?”

  • প্রথম কথা হচ্ছে, হিজাব প্রচলিত সংস্কৃতির মতো কোনো বিষয় নয়। হিজাব একটি ফরজ বিধান। প্রত্যেক উপযুক্ত নারী পুরুষের জন্য এ বিধান মেনে চলা আবশ্যক। বিধায় এটিকে সংস্কৃতির মতো মনে করে ভিনদেশী বলে আখ্যায়িত করা অজ্ঞতা ছাড়া আর কিছুই নয়।
  • সৌদির লোকেরা ব্যাপকভাবে হিজাবের বিধান পালন করে। এই জন্য যদি এটিকে সৌদির সংস্কৃতি বলা হয় তাহলেও তা ভুল হবে। কেননা, ইসলাম আসার সময় আরবে হিজাবের প্রচলন ছিল না। ইসলামে বাধ্যবাধকতা থাকার কারণেই তারা হিজাবের বিধান মেনে চলে। সুতরাং যদি এটিকে সংস্কৃতি বলতেই হয়, তাহলে সৌদির সংস্কৃতি না বলে ইসলামের সংস্কৃতি বলতে হবে। আর ইসলাম যেহেতু আমাদের সবার, হিজাবও আমাদের সবার।
  • ওনারা নাকি প্রগতিশীল প্রগতিবাদী বিজ্ঞানমনস্ক। সবসময় আপডেট পছন্দ করেন। পুরনো জিনিসকে সেকেলে বলে প্রত্যাখ্যান করেন। অবাক করার মত বিষয় হচ্ছে, এক্ষেত্রে ওনারা পিছনের দিকে ফিরে যেতে পছন্দ করেছেন। তবে যদি আরেকটু পিছনের দিকে যেতেন তাহলে হয়তো ওনাদের মনে সংশয় থাকতো না।
  • কারো মা-দাদীর আমল ইসলাম নয়। ইসলাম হচ্ছে- কোরআন এবং সুন্নাহ। তিনি যদি সে দিকে প্রত্যাবর্তন করতেন তাহলে সিরাতে মুস্তাকীমের সন্ধান পেয়ে যেতেন।

 

  • রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন আরবের লোকদেরকে ইসলামের দাওয়াত দিলেন এবং বলেলেন, তোমরা লা ইলাহা ইল্লাল্লাহ বল তথা ইসলাম গ্রহণ করো মুক্তি পেয়ে যাবে। তখন তারা প্রশ্ন করেছিল, তাহলে আমাদের বাপ দাদা ও পূর্বপুরুষের কি হবে?
    দেড় হাজার বছর পরে চিন্তা ও অজ্ঞতায় তাদেরই একজন উত্তরসূরী তেমনই একটা উদ্ভট প্রশ্ন উত্থাপন করলেন। অথচ প্রতিদিনই তো নানা নিয়মকানুন পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তন থেকে ওই জ্ঞানপাপীরা এই প্রশ্নের উত্তর খুঁজে নিতে পারলো না। আসলে ওদের অন্তরে বক্রতা রয়েছে।
  • মানুষ না জেনে না বুঝে অনেক কিছুই করে। তাদের ব্যাপারে আল্লাহ তাআলাই ফায়সালা করবেন। এর মানে আমরা জেনে শুনে কি ভুল বিষয়ের আনুগত্য করে যাব? জ্ঞান এবং বিজ্ঞান উভয়েরই বিস্তার ঘটছে। অনেক কিছু আগে যা জেনেছি এখন তা ভুল প্রমাণিত হচ্ছে। আর জ্ঞানীরা অবশ্যই ভুল শুধরে নেয়, ভুলের উপর অবিচল থাকে না।

 

  • আলেমরা নারীদের নিয়ে উল্টোপাল্টা বলছেন, তারা নারীবিদ্বেষ প্রচার করছেন, নারীবিরোধী বক্তৃতা দিচ্ছেন। এ ধরনের প্রোপাগান্ডা বছরজুড়েই হয়েছে। কিন্তু নারীদের নিয়ে আলেমরা উল্টাপাল্টা কী বলছেন। কোন বিষয়ে নারীবিরোধী বক্তৃতা দিয়েছেন তারা। সুনির্দিষ্টভাবে কোন অভিযোগ না এনে শুধুমাত্র ‘আলেমরা নারীবিরোধী” একথাই প্রচার করছে একটি চিহ্নিত মহল। তবে রাশেদ খান মেননের এ বক্তৃতা থেকে বুঝা যায়, যেহেতু আলেমরা হিজাবের কথা বলছেন সেহেতু তারা নারীবিরোধী! আর এই জন্যই তিনি আলেমদেরকে কাঠমোল্লা বলে গালি দিয়েছেন!!
  • কোন আলেম ভুল করেন না এমনও নয়। শিক্ষার জগতে প্রত্যেক লাইনেই জ্ঞানীদের স্তর আছে। তেমনি আলেমদের মধ্যেও নানা স্তরের আলেম আছেন। কেউ বেশি জানেন কেউ কম। কিন্তু নিজের অযোগ্যতা ও অজ্ঞতার দরুন কোন বিষয় বুঝে না আসার কারণে আলেমদেরকে গালি দেয়া হবে, তা কেবল গণ্ডমূর্খরাই করতে পারে।

সর্বশেষ কথা হল, ওনারা সুযোগ পেলেই ইসলামকে আঘাত করতে পছন্দ করেন। পছন্দ করেন ইসলামের নানা বিষয় নিয়ে সাধারণ মানুষের মাঝে বিভ্রান্তি ছড়াতে। আজ সুযোগ পেয়ে হিজাবকে সৌদির সংস্কৃতি বলেছেন, কাল দাড়িকে সৌদির সংস্কৃতি বলবেন। পরশু বলবেন, আজান নামাজ রোজা যাকাত এগুলো সবই তো সৌদি আরব থেকে এসেছে, বিধায় সব বাদ দেয়া উচিত। ওনারা এমন একটা ইসলাম চায়, যে ইসলাম ওনাদের অনুর্বর মস্তিষ্কপ্রসূত কথা মত পরিচালিত হবে।

 এক জন ফেবুতে লিখেছেন,ইতিহাসে থেকে জানা যায় ভারতের বর্তমানে তামিলনাডু থেকে লুঙ্গির সূচনা। সে হিসাবে লুঙ্গি আমাদের আসল পোষাক নয়। তাই লুঙ্গি ছেড়ে দে। প্যান্ট শার্ট ইংরেজদের পোষাক, তাই প্যান্টশার্ট ছেড়ে দে। পায়জামা, পাঞ্জাবি পাকিস্তানি পোষাক তাই  তাও বাদ দে! এবার উলঙ্গ হয়ে যা! ল্যাংটা মেনন! 

 

উল্লেখ্য যে, রবিবার (১৫ জুন) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন আয়োজিত কর্মস্থলে নারীর প্রতি সহিংসতা বন্ধে আইএলও কনভেনশন প্রণয়ন ও বাস্তবায়নে গৃহ শ্রমিকের অধিকার ও মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতকল্পে আইন চাই শীর্ষক আলোচনা সভায় বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন ‘এখন এমন অবস্থা হয়েছে যে, এসব কাঠমোল্লাদের ব্যাপারে যা আর বলার না। এখন নাকি শাড়ি পরে নামাজ পড়া জায়েজ নয়, এটা হচ্ছে আমাদের দেশের পরিস্থিতি! আমাদের মা জননীরা শাড়ি পরে নামাজ পড়েছেন, আব্রু রক্ষা করেছেন। তাহলে আপনারা কেন সব উল্টাপাল্টা কথা বলবেন? হিজাব তো আর আমাদের দেশের সংস্কৃতি নয়। এটা সৌদি আরবের তাহলে এটা আমরা কেন পরবো? এমন হলে তো আমাদের মা, দাদী কেউ বেহেশতে যাবেন না।’