সিলেটবৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বড়লেখায় উত্তেজিত জনতা বানরের মৃত্যুদণ্ড কার্যকর করেন

Ruhul Amin
নভেম্বর ২১, ২০১৯ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ

মৌলভীবাজারের বড়লেখায় লোকালয়ে তাণ্ডব চালিয়ে এক শিশুকে হত্যা ও ৩০ জনকে আহত করে একটি বানর। পরে সেই বানরকেও মেরে ফেলেছে এলাকাবাসী।

মঙ্গলবার সকালে ঘুমের ওষুধ মিশানো ভাত খাইয়ে দিনব্যাপী ধাওয়া করে বিকালে বানরকে ধরার পর উত্তেজিত জনতা আদালত বসিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করেন।

 

অভিযোগ উঠেছে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা এনামুল হক ইতিপূর্বে এলাকা পরিদর্শন করেন।

 

জানা গেছে, পাথারিয়া পাহাড়ের দলছুট একটি বানর গত ২০ দিন আগে উপজেলার কাঁঠালতলী এলাকায় লোকালয়ে আসে। বানরটি কাঁঠালতলী, রুকনপুর, বড়খলা, দক্ষিণ মুছেগুল, উত্তরভাগসহ আশপাশের গ্রামগুলোতে ব্যাপক তাণ্ডব চালায়।  এমনকি পথচারীসহ শিশু শিক্ষার্থীদের ওপর হামলা চালাতে থাকে বানরটি।

 

বানরের হামলায় বড়খলা গ্রামের এক শিশুকন্যার মৃত্যু হয়। আহত হন মহিলা ও শিশুসহ  ৩০ জন। বানরের উপদ্রপে অতিষ্ঠ লোকজন স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছে গেলে তিনি বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা এনামুল হককে খবর দেন।

 

রেঞ্জ কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে বানরটিকে মেরে ফেলার জন্য নির্দেশ দেন বলে লোকজন জানান। এরপর থেকে বানর ধরতে নানা ফাঁদ পাতেন গ্রামের বাসিন্দারা। মঙ্গলবার সকালে ভাতের সঙ্গে ঘুমের ঔষধ খাইয়ে বানরটিকে বাগে আনেন।

 

পরে কাঁঠালতলী বাজার এলাকায় শত শত লোকজন আদালত বসিয়ে বানরটির মৃত্যুদণ্ড কার্যকর করেন।

 

স্থানীয় ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন জানান, প্রায় ২০ দিন ধরে ৬-৭ গ্রামের লোকজন ওই বানরের আক্রমণে আতঙ্কিত ছিলেন। এর হামলায় এক শিশুর মৃত্যু হয়েছে, আহত হয়েছে আরও ৩০ জন। বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে খবর দিলে রেঞ্জ কর্মকর্তা এনামুল হক কয়েকদিন আগে ঘটনাস্থল পরিদর্শন করেন। কিন্তু লোকালয় থেকে তাড়ানোর ব্যবস্থা না নিয়ে তিনি লোকজনকে বানরটিকে মেরে ফেলার নির্দেশ দিয়ে যান।

 

খবর পেয়ে তিনি দুর্গন্ধে পরিবেশের যাতে কোনো ক্ষতি না হয় সে জন্য একটি টিলায় মৃতদেহ মাটি চাপা দিয়েছেন বলে তিনি জানান।

 

এ ব্যাপারে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের বড়লেখা রেঞ্জ কর্মকর্তা এনামুল হক  জানান, বানরের উপদ্রপের খবর পেয়ে ইতিপূর্বে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছি।