সিলেটসোমবার , ২৯ নভেম্বর ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী রহ. এর সংক্ষিপ্ত জীবনী

Ruhul Amin
নভেম্বর ২৯, ২০২১ ৭:২৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
জিহাদী ১৯৪৮ সালে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন ধুরুং গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুর রশীদ।

শিক্ষাজীবন:
“””””””””””””””””
প্রাথমিক জীবনে নাজিরহাট বড় মাদ্রাসায় তিনি কুরআনের হেফজ (মুখস্থ) সম্পন্ন করেন। হেফজ সমাপ্তির পর একই মাদ্রাসায় হেদায়াতুন্নাহু জামাত (মাধ্যমিক) পর্যন্ত অধ্যয়ন করেন। অতঃপর উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে তিনি দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় ভর্তি হন। ১৯৭৪ সালে হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সমাপ্ত করেন।
তার উল্লেখযোগ্য শিক্ষকদের মধ্যে রয়েছে মুহাম্মদ ফয়জুল্লাহ, শাহ আবদুল ওয়াহহাব, আব্দুল আজিজ, আহমাদুল হক, আবুল হাসান, মুহাম্মদ হামেদ, শাহ আহমদ শফী সহ প্রমুখ খ্যাতিমান ব্যক্তি।

কর্মজীবন:
“””””””””””””””
শিক্ষাজীবন সমাপ্তির পর পটিয়া থানাধীন কৈয়গ্রাম মাদ্রাসায় শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে তার কর্মজীবনের সূচনা হয়। উক্ত মাদ্রাসায় এক বৎসর শিক্ষকতার পর বাবুনগর মাদ্রাসায় আহুত হলে সেখানে শিক্ষক হিসেবে নিয়ােজিত হন। বাবুনগর মাদ্রাসায় কয়েক বৎসর অধ্যাপনার পর ঢাকার আশরাফুল উলুম বড় কাটারা মাদ্রাসায় ১৯৮২ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। এসময়ে তার পিতার মৃত্যুবরণের পর তিনি নিজ বাড়িতে চলে যান ও পুনরায় বাবুনগর মাদ্রাসায় যােগদান করেন। ১৯৮৪ সালের ১০ জুলাই তিনি ঢাকা জেলার অন্তর্গত খিলগাঁও-এ আল জামিয়াতুল ইসলামিয়া মাখজানুল উলুম প্রতিষ্ঠা করেন। অদ্যাবধি তিনি এই মাদ্রাসার মহাপরিচালক ও শায়খুল হাদিস হিসেবে দায়িত্বরত আছেন। পাশাপাশি তিনি দারুল উলুম হাটহাজারীর মজলিসে শুরা এবং বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় মজলিসে শুরা ও আমেলার গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। ১৯৭৮ সালে ইসলাম বিদ্বেষীদের প্রতিরোধের উদ্দেশ্যে তিনি “ইসলামী আন্দোলন পরিষদ” নামে একটি অরাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠার করেছিলেন। তিনি দীর্ঘ সময় ছিদ্দিক আহমদের সাহচর্যে ছিলেন। কাদিয়ানী বিরােধী আন্দোলন ও খতমে নবুয়ত আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত “আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশ”র তিনি মহাসচিব। ২০২০ সালের ২৬ ডিসেম্বর তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব নির্বাচিত হন।

বিশ্বের বিভিন্ন স্থানে তিনি বেশ কয়েকটি মসজিদ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন।
তার মধ্যে উল্লেখযােগ্য:
জামিয়া খাতামুন্নাবিয়্যীন, যুক্তরাজ্য
আল জামিয়াতুল ইসলামিয়া নূরুল উলুম কুমি
তাজবীদুল কুরআন মাদ্রাসা শাহনগর চট্টগ্রাম
আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম নূরনগর মশিউর নগর
অষ্টধার কোতােয়ালী মােমেনশাহী
দারুল উলুম নূরবাগ গােপালপুর টাঙ্গাইল
নূরুল কুরআন একাডেমী
রহমতবাগ মাদানিনগর ইত্যাদি
এছাড়াও তিনি উল্লেখযোগ্য সংখ্যক মাদ্রাসার পৃষ্ঠপােষকতা করছেন।

প্রকাশনা:
“””””””””””””
তার রচিত গ্রন্থ সমূহের মধ্যে রয়েছে :
১। আখলাকে রাসূল সাঃ
২। উজ্জ্বল নক্ষত্র
৩। কাদিয়ানী ফিতনা ও মুসলিম মিল্লাতের অবস্থান
৪। কুরবানীর আহকাম
৫। গুলশানে নুর
৬। আসমানে ইলম কি চাঁন্দ দরখসান্দে সিতারে
৭। তাজকেরায়ে খতীবে আজম
৮। শেখ সাদীর রহ. এর উপদেশ ভান্ডার
৯।‌কাদিয়ানের বহুরূপী ভন্ড নবী
১০। নুকুশে জিন্দেগী ও পান্দে নামায়ে নছীর
১১। কওমি মাদ্রাসা, উদ্দেশ্য পদ্ধতি ফলাফল
ইত্যাদি

ইন্তেকাল:
“””””””””””””
২৯/১১/২১ সোমবার ১২টার দিকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
আল্লাহ তাআলা হযরতকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমীন।

 

এদিকে

হেফাজত মহাসচিবের ইন্তেকালে জাতীয় লেখক পরিষদের শোক

আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওতের আমির ও হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওানা নুরুল ইসলাম জিহাদীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় লেখক পরিষদের সভাপতি মুফতি জহির ইবনে মুসলিম, সেক্রেটারি মাওলানা আবদুল গাফফার ও সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী। গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, দীর্ঘ সময় তিনি ইসলাম ও মুসলমানের পক্ষে নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে কাদিয়ানীদেরকে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার দাবিতে তার আন্দোলন ছিল বিশ্বব্যাপী সমাদৃত। এ আন্দোলন করতে গিয়ে তাকে অনেক প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে। সর্বশেষ অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নেতৃত্বে ছিলেন। কারাবন্দী আলেমদের মুক্তি সহ
বিভিন্ন দাবি নিয়ে সরকারের সাথে আলোচনারত ছিলেন।নেতৃদ্বয় শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তার রূহের মাগফিরাত কামনা করেন।