সিলেটরবিবার , ২৩ এপ্রিল ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হাতে হারিকেন ফিদাই হাজির

Ruhul Amin
এপ্রিল ২৩, ২০২৩ ১১:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

.

সেলিম আউয়ালঃ
পানিতে হাত ডুবানোয়কলবল ছোট্টএকটি শব্দ হয়। পুকুরের পানি খুব স্বচ্ছ। পানির নিচের অনেক দূর পর্যন্ত দেখা যায়। পানির নড়াচড়ায় ঘাটের কাছটায় ভেসে থাকা গজার মাছগুলো আলতো করে একটু দূরে সরে যায়, খুব একটা ভয় পেয়েছে বলে মনে হয় না। ফিদাই হাজি জানেন গজার মাছগুলো বংশপরম্পরায় শাহজালালের সেই সময় থেকে আছে। ছোট্ট পুকুরের পশ্চিমের টিলায় ছিলো হযরত শাহজালালের হুজরা। দিনরাত ইবাদত আর ভক্তদেরনিয়ে কাটতো তার জীবন। মাঝে-মধ্যে বিকেল হলে ঘাটে এসে বসতেন। তসবিহ টিপতে টিপতে পুকুরে ভেসে থাকা মাছের খেলা দেখতেন। তার খুব ভালো লাগতো। ভক্তরা তাদের পীরসাহেবের কাছে থেকে মাছের খেলা দেখতো। দেখতে দেখতে মাছগুলোর জন্যে পীর সাহেবের মতো তাদেরও একটা মায়া জমে যায়। তাই তাদের পীর শাহজালালের ইন্তেকালের পর কেউ আর মাছগুলো খায়নি। মাছগুলো পুকুরের পানির প্রায় উপরে উপরে যখন ভেসে বেড়ায় তখন তাদের মনের মধ্যে ভেসে উঠে পীর সাহেবের স্মৃতি। শাহজালালের কাছাকাছি থাকা ভক্তদের মতো দূরে থাকা ভক্ত, তার মৃত্যুর অনেক অনেক পরের ভক্তরা আজো মাছগুলোকে ভালোবাসে, লোকজন অবাক হয়ে আদুরে চোখে মাছগুলোকে দেখে। কেউ কেউ মুরি, খই ছুড়ে দেয় পুকুরে, কেউ মুঠো করে ছুড়ে দেয় ভাত। ঘাট থেকে খানিক দূরে বসা একটা লোক ছোট ছোট মাছ ছুড়ে দিচ্ছিলো গজার মাছের মুখ বরাবর। মাছগুলোও গপাগপ শব্দ তুলে মাছ গিলছিলো।
ফিদাই হাজিও খাওয়া শুরুর আগে একমুঠো ভাত ছুড়ে দিয়েছেন পুকুরে। মাছগুলো লুঠোপুটো করে খেয়েছে। বাড়ি থেকে ভাত এনেছেন,সুপারির খোলে প্যাঁচানো পুটলিতে করে বিরইন ভাত আর মাছের পেটি। বিরইন ভাতের একটি সুবিধে অনায়াসে দুদিন রাখা যায় নষ্ট হয় না। এজন্যে শহরে আসার সময় সুপারির খোলে করে বিরইন ভাত আর মাছ ভাজি নিয়ে আসেন।
হাতটা ধুয়ে আঁজলা ভরে পানি নেন ফিদাই হাজি। ঢক ঢক করে পানি গিলেন। পেটটা ভরে যায়। তারপর শব্দ করে বলেন আল হামদু লিল্লাহ।
ফিদাই হাজিরা সূর্য উঠার আগের মুহূর্তকে বলেন কালাইনজি বেলা। সেই কালাইনজি বেলা তিনি বাড়ি থেকে বেরিয়েছেন। আট দশ মাইলের পথ। বাড়ি থেকে সিলেট শহরে আসতে এই সময়টাই সবচে ভালো। ফজরের নামাজ পড়ে বেরিয়ে পড়লেন, ঠান্ডায় ঠান্ডায় শহরের অর্ধেকের বেশি পথ ফুরায়। তারপর একটু রোদটোদ খেয়ে বাকি পথ পেরিয়ে শহরে এসে কোর্ট ধরা যায়। ফিদাই হাজিকে হরহামেশাই শহরে আসতে হয়। তার এলাকার এক জমিদারের সাথে মামলা চলছে। জলমহাল নিয়ে মামলা শুরু হয়েছিলো, তারপর একটার পিঠে আরেকটা মামলাÑএই চলছে অনেকদিন থেকে। কে মামলাবাজ আল্লাহই ভালো জানেন। জমিদার একটা মামলা করলে ফিদাই হাজিও একটা মামলা ঠুকেন। তিনিও একজন মিরাসদার। জমিদারটা বড়োই উশৃঙ্খল। সারাদিন মদ আর বাইজি নিয়ে পড়ে থাকে। তবে জমিজমা খুব বুঝে। কিভাবে কার জমি দখল করা যায়, কাকে কিভাবে উঠানো যায়Ñএইসব জ্ঞান তার বড়ো টনটনে। জাতে মাতাল হলেও জমিজমার ব্যাপারে তার তাল খুবই ঠিক থাকে। জমিদারটার মাথায় সবসময়একটা চিন্তাই যেন ঘুরপাক খায়, কিভাবে সবাইকে দাবিয়ে রাখবে। আর এজন্যেই প্রতিপক্ষকে ফাঁসাতে একটির পর একটি মামলা ঠুকে।
জমিদারকয়েকটি মামলা ঠুকেছে ফিদাই হাজির বিরুদ্ধে। অবশ্য তিনিও খেলোয়াড় কম না, লড়ে যাচ্ছেন। মামলায় হারছেন, জিতছেন। একটা মামলায় জেতার পর তিনি গিয়েছিলেন হজে। কলকাতার খিদিরপুর থেকে জাহাজে চড়েন। সেটা ছিলো কয়েকমাসের লম্বা একটা সফর। মরুভূমি বালি-পাথরের উত্তাপে পথ চলা। নানা চেহারা সুরতের মানুষ, নানা ভাষায় তাদের কথা বলাÑতাদের সাথে দিন কাটে। দিনগুলো কষ্টের হলেও ছিলো এক ধরনের তৃপ্তিমাখা। আল্লাহর ঘরের কালো গিলাফে হাত রেখে হাউমাউ করে কাঁদলেন আল্লাহর কাছে, পবিত্র জমজমের পানি নিজ হাতে কুপ থেকে তুলে ঢাললেন শরিরে; বড়োই আনন্দের-পরিতৃপ্তির ছিলো সেই সব সময়।
ফিদাই হাজির এখন সময় খুব খারাপ যাচ্ছে। সময় খারাপ তার মতো আরো অনেকের। সিলেটের কোর্টে এখন ন্যায় বিচার নেই। সাহেব হাকিম দুর্নীতি করছেন। জজ সাহেব আর প্রধান সদর আমিন মেকে সাহেব দিনকে রাত আর রাতকে করছেন দিন। ঘুষ খেয়ে অন্যায়ভাবে রায় দিচ্ছেন।ফিদাই হাজি অবাক, মামলার খাতিরে বাদিরা হয়তো একটু আধটু মিথ্যে জুড়ে দেয় মামলায়। কিন্তু হাকিমরা কিভাবে অন্যায় করেন। তারা তো আল্লাহর ছায়া আর তারা যদি দুর্নীতি করেন তবে সমাজ চলবে কিভাবে। মামলা ঘাটাতে ঘাটাতে ফিদাই হাজিও ছোটখাটো মোক্তার হয়ে গেছেন। মামলা সবকিছু ঠিকঠাক। বিক্রি ঠিক, দখল ঠিক, খাজনা ঠিক; দলিল ফরছা সব ঠিক, এরপরও রায় চলে যায় জমিদারের পক্ষে। কোর্টের সেরেস্তদারের বাড়ি ঢাকা, লোকটা খারাপ না। ফিদাই হাজির বিপক্ষে রায় যাবার পরই, মামলার আপিল করতে গেলে ফিস্ ফিস্ করে বলে-হাজি সাব, পারবা না। উনদুর ঢুকি গেছে। ফিদাই হাজিও বুঝেন উনদুরের লড়াচড়া। সিলেট কোর্টের জজ সাহেব ও সদর আমিন মেকে সাহেবকেজমিদার হাত করে ফেলেছে। টাকা পয়সা ঢালে। শুধু শুধু ফিদাই হাজির বিপক্ষের জমিদার নয়, আরো কতোসব টাউট-বাটপার ঘিরে আছে জজ সাহেব আর সদর আমিন মেকে সাহেবকে। রায় ঘোষণার পর জজ সাহেবের প্রতি হাত জোড় করে ফিদাই হাজি কতোবার বলেছেন, হুজুর আপনারা আমাদের মাই-বাপ, আমাদেরকে ইনসাফ করেন। জজ হাতুড়ি পিটেয়ে বলেন অর্ডার অর্ডার।
পর পর তিনটে মামলায় হারলেন ফিদাই হাজি। তার মতো আরো কতোজন হারছে, কোর্টের বারান্দায় বসে কাঁদছে। কতোজন চলে যাচ্ছে জেলে। স্বজনরা হাউমাউ করে কাঁদছে। দখনের হাওরের জলমহালের মামলায় হারার পর ফিদাই হাজির মাথা যায় বিগড়ে। উকিলবাবুরও মন খারাপ। ভাবেন, তিনি তো এতো বাজে উকিল না। পর পর তিনটে মামলায় হেরে গেলেন। শুনানি-টুনানি, জেরা-তর্ক, মামলার ধারা সবই তো তার অনুকুলে ছিলো, তারপর হেরে যান কিভাবে!
রায় ঘোষণার পর ফিদাই হাজিকে ডাকেনউকিল বাবু। মুখ দেখে বুঝা যায় খুব রেগে আছেন। বলেন তার সাথে বাসায় যেতে।বন্দরবাজারের কাছাকাছিই পুরনো একটি বিল্ডিংয়ে উকিল বাবুর বাসা। জেলা জজ কোর্ট থেকে পুবদিকে, যেতে মিনিট পাঁচেক লাগে।উকিলবাবুর বাড়ি এখানে না, হবিগঞ্জের দিকে কোথায়। এখানে ভাড়া থাকেন। ভাড়া একদম কম না, মাসে সাত টাকা না আট টাকা গুনতে হয়।
বাড়ির চারপাশটা গ্রামের মতো, গাছগাছালিতে ঘেরাÑএকটা ছায়া ছায়া ভাব। বিকেল হলেই ক্যামন আন্ধার আন্ধার লাগে। বিশাল ঘরে দুটো দরজা। জানালা মাত্র একটি। গাছগাছালিতে কেউটে, বনবিড়াল, কাঠবিড়ালির ছুটাছুটি। ফিদাই হাজি অবাক হয়ে যান শহরেও দিনের বেলায়ই বাড়ির আঙ্গিনায় শেয়ালের ছুটাছুটি। উকিল বাবু বলেছেন শীত এলে পাহাড় থেকে বাঘ নেমে আসে।
কোর্ট থেকে বের হয়ে উকিল বাবু চুপচাপ হাঁটতে থাকেন। উকিল বাবুর পরনে ঢিলা পাজামার উপর চাপকান, দড়ির মত পাকানো সুতির চাদর। পায়ে মোজা ছাড়া পলিশ করা ‘স্যু’ জুতা। মাথায় মসলিনের তৈরি পাগড়ি। বিশাল একটি বাঁশের ছাতার নিচে উকিলবাবু হাঁটছিলেন। বাবুর চাকর বাঁশের ছাতাটা বাবুর মাথার উপর ধরেছে। বাবুর পেটটা বেশ বড়ো, খানিকটা দুলছিলো। মামলার কাগজপত্র বোঝাই একটি ব্যাগ চাকরটার পিঠের উপর। উকিলবাবুরা এইভাবেই চাকর সাথে নিয়ে পায়ে হেঁেট কোর্টে যাওয়া আসা করেন। ব্রিটিশ রাজ কর্মচারীদের মধ্যে শুধু জেলা জজেরই একটি ঘোড়ায় টানা গাড়ি আছে। ম্যাজিস্ট্রেট আর অন্যান্য রাজকর্মচারীরা ছোট ছোট ঘোড়ায় চড়ে অফিসে আসা যাওয়া করেন। বাঙ্গালি ভদ্রলোকদের মধ্যে একজন উকিলবাবুর চার চাকার একটি গাড়ি আছে। অবশ্য উকালতি ছাড়াও বাবুর রয়েছে খুব বড়ো জমিদারি।
উকিল বাবুর পাশে পাশে ফিদাই হাজিও হাঁটছিলেন। অন্যদিন হলে ফিদাই হাজির সাথে এটাওটা নিয়ে কথা বলেন উকিল বাবু। কিন্তু আজ তিনি চুপচাপ, বুঝা যাচ্ছে খুব রেগে আছেন। উকিল বাবুর সাথে হেঁটে হেঁটে ফিদাই হাজি তার বাসায় যায়। সারাপথ উকিল বাবু একটি কথাও বলেন না। ইদানিং রায় নিয়ে উকিলবাবু খুব বিরক্ত। পর পর তিনটি মামলায় হেরে গেলেন, সবগুলোই ছিলো জিতার মামলা।
বাইরে ফিদাই হাজিকে একটি টুলে বসিয়ে উকিল বাবু কাপড় ছেড়ে আসেন। কাজের লোকটি কয়েকটি বাতাসা আর একটি পিতলের চকচকে গ্লাসে জল এনে দেয় উকিল বাবুর সামনে। আরেকটি মাটির পাত্রে কয়েকটি বাতাসা ফিদাই হাজির জন্যে চাকরবাকরদের রুমে রেখে সেখানে যাবার জন্যে কাজের লোকটি তাকে ইশারা করে। ফিদাই হাজি সেই রুমে চলে যান। তারপর উকিল বাবু হাত লাগান নিজের বাতাসায়। জলপানি খাবার পর কাজের লোকটি লম্বা নলওলা একটি আলবোলা এনে দেয় উকিল বাবুর সামনে। অন্যদিন হলে তিনি কোর্ট থেকে এসে সোজা গোসলে যান। তারপর খাওয়াদাওয়া। কিন্তু এখন ফিদাই হাজিকে বিদেয় দেবার জন্যে গোসল যাননি। তাকে বিদেয় করে গোসলে যাবেন। উকিল বাবুরও খারাপ লাগে, লোকটাকে একটু সান্তনা দেয়া দরকার এবং সেও বাড়ি ফিরবে। ফিদাই হাজির জন্যেও একটি ছোট হুক্কা আসে। তিনি লুঙ্গির খুট থেকে কটা নোট বের করে উকিল বাবুর হাতে তুলে দেন।
উকিলবাবু টাকাটা টেবিলের উপর রাখেন। অন্যদিনের মতো তার আগ্রহ নেইÑকিথা করতায় রেবা টেকা দিয়া। একটার পর একটা মামলাত হারিয়ার।কিথা করবায় কোর্টের জজ সাবে ও সদর আমিন মেকে সাবে ঘুষ খাইয়া রায় দিলে কোনতা করার আছে নি? খালি আমার নায়, আরো কয়েকজন উকিল বাবুরও একই দশা। ই দুনিয়া টিকবো কিলা? ধ্বংস অই যাইবো রে বা। দেখবায় নে তোমরার কেয়ামত আইওর।
ফিদাই হাজি কথা বলেন। তারও হাতে সময় কম। এখন বাড়ির পথ ধরলে সন্ধ্যের মধ্যে নিজের এরিয়ায় চলে যেতে পারবেন। তারপর রাত বাড়লেও আর সমস্যা নেই।
-বাবু আমি চিন্তা করিয়ার কইলকাত্তা হাইকোর্ট গিয়া আপিল করতাম। কইলকাত্তাত নয়া হাইকোর্ট অইছে। চিফ জাস্টিস সাব আছন। লোয়ার কোর্টে বিচার না পাইলে হাইকোর্টে আপিল করা যায়। আর পারলে কইলকাত্তাত চিফ জাস্টিস সাবোর লগে দেখা করতাম।
উকিলবাবু অনেক কষ্টে একটু হাসেন।-হি ঠিক আছে,আপিল করতায় পারো।আমার এক বন্ধু মানুষ আছোন, হাইকোর্টর উকিল। তান ঠিকানা দিমুনে। কাগজপত্র লইয়া দেখা করবায়। আর চিফ জাস্টিসোর লগে দেখা করা অতো সোজা নায়রে বা। আর দেখা করিয়া কিথা করবায়?
-বাবু আমরার সিলেট কোর্টের সেরেস্তাদার বাবু খুব বালা মানুষ। তাইনও কইলা এখন এক পথ খোলা আছে কইলকাত্তা হাইকোর্টে আপিল করা। কিছুদিন অইছে কইলকাত্তাত হাইকোর্ট খোলা অইছে। হকানো চিফ জাস্টিস বইন। চাইয়ার তান কাছে গিয়া জজ সাব ও সদর আমিন মেকে সাবের বিরুদ্ধে নালিশ দিমু। তারা ঘুষ খাইয়া রায় দিয়া আমরা মহারানির প্রজা হকলোরে ন্যায় বিচার থাকি, ইনসাফ থাকি মাহরুম কররা।
উকিলবাবু আলবোলায় এক নাগাড়ে বেশ কয়েকটি লম্বা টান দিয়ে সারা মুখ জুড়ে ধোয়া ছাড়েন।Ñহুন রেবা হাজি, কলকাতা যাওয়া বউত কষ্ট। পারলে যাও। আমি বাধা দিতাম নায়। আর চিফ জাস্টিসোর লগে দেখা করিয়া কোন লাভ অইতো নায়। আমরার জজ, সদর আমিন এরা অইলো সাবোর জাত, চিফ জাস্টিসও সাবোর জাত। সাদা চামড়ার সাব সাদা চামড়ার সাবোর পক্ষেই থাকবো।
-বাবু কইলকাত্তা যাওয়া আমার লাগি কোনতা নায়। আমরা খিত্তার বেটাইন। দেখছন্নি বাবু মহরমোর মিছিল। মহরমোর দিন খিত্তা পরগনার মানুষ যখন টাউনো ঢুকে, টাউনে তখন গিরগিরাইয়া কাঁপে। আমরা ইমাম হোসোনোর মানুষ। আর যাওয়া-আওয়া কুনতা নায়; মক্কা শরিফ গেছি, জাহাজে গেছি, মাইলোর পর মাইল মরুভূমি দিয়া হাঁটছি। পথো বদ্দু (বেদুইন) ডাকাইত হকলোর ডর, নিজে রান্ধা বাড়া করি, পানি নাই। কতো কষ্ট। অতার মাজে হজ করি আইছি, আর কইলকাত্তাতো এর নাম বাড়ির কানদাত।
-আইচ্ছা যাওরে বা। তউ চিফ জাস্টিসোর চিন্তা বাদ দিয়া কিলা আপিল করা যায়, হউ চিন্তা করিও। তে আইজ যাও গি। বুঝিয়ার মনটন ভালা নায়। যাও লায় লায় যাওগি, দরবার দেওয়ান করিও না।
তারপর সবকিছু গোছগাছ করে ফিদাই হাজি কলকাতার পথ ধরেছেন। যাবার আগে শাহজালালের মাজারে এসেছেন জেয়ারত করতে। পুকুরে হাত ধোয়া সেরে কাঁধের গামছা দিয়ে হাত মুছেন।পানজাবির বুক পকেট থেকে বের করেন আতরের ছোট্ট শিশিটা। শিশিটির অর্ধেকে এসেছে ঠেকেছে লালচে রঙের আতর। হজ থেকে এনেছিলেন। বিয়ে-সাদির আলাপ, মামলার রায়Ñএই ধরনের ভালো কিছু হলে তিনি আতর মাখেন। ফিদাই হাজি দাড়িতে আর পানজাবিতে হালকা করে একটু আতর লাগান। চমৎকার একটি খোশবুতে চারপাশ ভরে যায়।
মাজারে ঢোকার পথে বাদশাহি আমলের একটা গেইট। মুগল বাদশাহরা বানিয়েছেন। গেইট দিয়ে একজন ইংরেজ সাহেব প্রবেশ করে। সাথে তার দেশি পাইক-পেয়াদা। সাহেব ক্যামন অবাক চোখে মসজিদটির দিকে তাকিয়ে রয়। মুগল আমলের মসজিদ, চুন সুড়কি দিয়ে বানানো। ফিদাই হাজি বিড় বিড় করে বলেনÑবাবা শাহজালাল দেখো ইংরেজ সাহেবরাও তোমারে মান্য করে। তুমি ইনসাফ কায়েমোর লাগি ইয়ামন থাকি আইছো। বুরহান উদ্দিন আর তার মাইনষোর উপরে জালিম গৌড় গোবিন্দ যে জুলুম করছিলো, তার বদলা নিছো। ই জমিনো তুমি ইনসাফ কায়েম করছো।
হঠাৎ আকাশের দিকে দুহাত তুলে ফিদাই হাজি কান্নায় ভেঙ্গে পড়েনÑওহ আল্লাহ তোমার পেয়ারা বান্দাহ শাহজালাল রহমতুল্লাহি আলাইহি জালিম গৌড় গোবিন্দর হাত থাকি সিলোটর মজলুম মানুষরে মুক্ত করছোন। ইয়া আল্লাহ সিলোটোর ই জালিম হাকিমোর হাত থাকি আমরারে মুক্ত করো রে বা। কইলকাত্তাত যাইতাম রে বা আল্লাহ, ই শক্তি দেও। বড়ো জজ সাবোর লাগাল খান যাতে পাই, তান হাওলায় যাতে বিচারখান দিতাম পারি অউ তওফিক দেও।
ফিদাই হাজির চোখ বেয়ে পানি নামে। তারপর ঢুকেন মসজিদে। দু রাকাত নফল নামাজ পড়েন।
শাহজালালের মাজার থেকে পায়ে চলা একটি পথ এসে শহরের মুল সড়কের সাথে লেগেছে। মুল সড়ক ধরে বেরিয়ে দক্ষিণে হাঁটেন ফিদাই হাজি। এখন বন্দর বাজার যাবেন, আরো একটা লোক বলেছিলো কলকাতা যাবে। তাকে যদি পাওয়া যায় ভালো। একসাথে গল্পগুজব শলাপরামর্শ করে যাওয়া গেলো। আর কথায় বলে না দেশের ভাই শুকুর মোহাম্মদ। দেশের একটা লোক সাথে থাকলে বিপদ আপদে কাজে লাগে। ঘোড়ার গাড়ির ঢং ঢং আওয়াজ কানে আসতেই সচকিত হন ফিদাই হাজি। কার গাড়ি আসছে। জজ সাবের নাকি। গাড়িটার উপর চোখ পড়তেই বুঝে ফেলেন জজ সাহেবের গাড়ি আসছে। ফিদাই হাজি পা চালিয়ে হাঁটেন। রাস্তার পাশের গাছের এক ডাল থেকে আরেক ডাল হয়ে কয়েকটি বানর ছুটে যায়। ঘন্টার আওয়াজে হয়তো ভয় পেয়েছে। কয়েক পা এসেই ঘোড়ার গাড়িটার দেখা মেলে। টগবগে দুটো ঘোড়ার পেছনে ছড়ি হাতে দেশি গাড়োয়ান। আর পেছনে বসা শাদা চামড়ার সাহেব আর তার মেম সাহেব। তারা বাংলো থেকে বেরিয়েছেন। সাহেব আর মেম হয়তো হাওয়া খেতে বেরিয়েছেন। শহরের উত্তর দিকে যাচ্ছেন মজুমদার বাড়িও যেতে পারেন। ফিদাই হাজি রাস্তার একদম প্রান্তে গিয়ে দাঁড়ান। গাড়িটা কাছে আসতেই চোখগুলো খানিকটা নামিয়ে হাত তুলে সালাম করেন।
ঘোড়ার গাড়ি চলে যেতেই ফিদাই হাজি হাঁটতে শুরু করেন। রাস্তাঘাটে লোক চলাচল খুব একটা নেই। অগ্রহায়ন মাস হলেও শীত শীত ভাব, লোকজন চলাচল করে কম। এখানে বড়ো সমস্যা শীত খানিকটা বাড়লেই পাহাড় থেকে বাঘ নামে। অবশ্য সকালের দিকে যখন মাজারে যাচ্ছিলেন, তখন লোক চলাচল বেশ ছিলো। বিশেষ করে গৌড়গোবিন্দের টিলার স্কুলের ছাত্রদেরকে তিনি পেয়েছেন, হেঁেট হেঁেট স্কুলে যাচ্ছে। খালি পা প্রায় সবার পরণে ধুতি চাদর ও হাতাবিহীন সার্ট।
২.
ফিদাই হাজি একাই কলকাতা যাচ্ছেন। বন্দরবাজার থেকে একটি লোকের সাথে যাবার কথা ছিলো। দরগাহ থেকে সেই বিকেলেই বন্দরবাজার গিয়েছিলেন। লোকটি নতুন কথা বলে, এখন সে যাবে না।অগ্রহায়ণ মাসের ধান তোলা শেষ না করে কলকাতা যাবে না, তারপরও ঠিক নেই। ফিদাই হাজির হাতে এতো সময় নেই। তার অভিজ্ঞতায় দেশবিদেশ ঘুরার জন্যে শীত মৌসুমটিই ভালো। সেই সন্ধ্যেয় তিনি দরগায় ফিরে আসেন। মাথায় ঢুকেছে, কলকাতার জজ সাবের সাথে দেখা করবেন। দরগার মসজিদে রাত কাটিয়ে সকালে যাত্রা করেছেন।
চান্নিঘাট থেকে নৌকা চেপেছেন ফিদাই হাজি। শহরের দক্ষিণ পাশ দিয়ে বয়ে যাওয়া সুরমা নদীর প্রধান ঘাটের নাম চান্নিঘাট। এখান থেকেই নৌকা ছাড়ে নানা গন্তব্যে। কলকাতায় যাওয়ার নৌকা খুব কম পাওয়া যায়। সবগুলোই যাত্রী আর নানা মালামাল নিয়ে বিভিন্ন গঞ্জে যায়। কলকাতায় যাওয়া নৌকার বেশির ভাগ মাঝি-যাত্রী হিন্দু। মুসলমান লোক এইসব নৌকায় তুলতে চায় না। নানা সমস্যাÑ ছোয়াঁছুয়ির ব্যাপার, একসাথে খাওয়াদাওয়া সারার সমস্যা।অনেক খোঁজাখুজি করে ফিদাই হাজি একটা নৌকা পান, কলকাতা যাবে। নৌকার মাঝিরা মুসলমান। নৌকার যাত্রীরা বারানসি না গয়ায় তীর্থ করতে কলকাতা যাচ্ছে। ফিদাই হাজি অনেক বলে কয়ে তাদের নৌকায় চড়েন। দুটো নৌকা একসাথে যাচ্ছে। একটিতে রান্নাবান্নার ব্যবস্থাÑজ¦ালানী কাঠ, মসলাপাতি-ফিদাই হাজি ছোট সাইজের সেই নৌকায় চড়েন।বড়ো সাইজের পানসিতে তীর্থযাত্রীরা।
সুরমার দুপাশের গাছগাছালিঢাকা গ্রাম। ভোরের দিকে গ্রামগুলো থেকে ভেসে আসে মোরগের বাক। একটার পর একটা মোরগ ডাকছিলো, কখনো সমস্বরে। বেলা বাড়তে বাড়তে গুনটানা, পালতোলা নৌকার উজান-ভাটি চলাচল। নদীতে পানি নিতে আসা মহিলারা হাঁটু পানিতে নেমে কলস ভরে। দুপুরে নদীতে বাচ্চাদের দাপাদাপি-সাঁতার কাটা। দীর্ঘ পথ, মাঝে মাঝে রাতের বেলাও নৌকা চলে ফিদাই হাজিদের। একজনের পর আরেকজন হাল ধরে। কখনো চারজন বা ছ’জন একসাথে দাঁড় টানে। একতালে সবাই একসাথে পানিতে বৈঠা ফেললে ছলাৎ ছলাৎ শব্দগুলো একটু জোরেসোরে শোনা যায়। দিনের বেলা নৌকার মাস্তুলের সাথে রশি বেঁেধ নৌকা টানে, একে বলে গুন টানা। মাঝে মাঝে ফাড়ি পথে ছোট ছোট খাল ধরে নৌকা আগায়। ভাটিতে পড়লে নৌকা গতি পায়, মাঝিরা পায় স্বস্তি, সারি গান ধরে সমস্বরে সুর করে। গানের কথা হচ্ছে সাহেব ভ্রমণে যাচ্ছেন, তার মাথায় সোনার টুপি, পায়ে ঘুংঘুর বাজছে। পথে গঞ্জের দেখা পেলেনৌকা থামিয়ে রান্নাবান্না আর খাওয়া দাওয়া। হিন্দুদের জন্যে আলাদা পাচক। আর মুসলমান মাঝিরা নিজেরা রান্নাবান্না করে। ফিদাই হাজি মাঝিদের সাথে খান। চমৎকার রান্নার স্বাদ। পথে কেনা তাজা মাছের তরকারি। আর লোকগুলো রান্না করতে করতে দক্ষ হয়ে গেছে।
পথে পথে থেমে থেমে, নাও চালিয়ে সপ্তাহ দুয়েক পরে ফিদাই হাজি পৌঁছেন কলকাতা। সুতানটি, গোবিন্দপুর ও কলকাতা গ্রাম নিয়ে গড়ে উঠেছে কলকাতা শহর। হজে যাবার সময় ফিদাই হাজি কলকাতা এসেছিলেন, শহরে অবশ্য খুব একটি ঘুরাঘুরি হয়নি তখন। রাস্তাঘাটও খুব একটা ঠাহর নেই। চারপাশে গাছগাছালি, কুঁড়েঘর, একতলা-দোতলা দালান। তারপর লোকজনকে জিগ্যেস করে করে কলকাতায় একটি জরাজীর্ণ সরাইখানায় উঠেন ফিদাই হাজি। চাদর দিয়ে মাথা মুড়ে ঘুমান, কিন্তু চাদরটা একটু সরলেই ঘুমে ভেঙ্গে যায়, দল বেঁেধ ছুটে আসা মশার কামড়ে। রাতে ঘুম-টুম কম হলেও ফজরের নামাজের সময় আপনা-আপনি ভেঙ্গে যায় ঘুম। আশেপাশে কোথাও আজান শুনা যায় না। ফজরের পর ঘুম ভাংলে ফিদাই হাজি আর বিছানায় থাকতে পারেন না। ফজরের নামাজ সেরেই বেরিয়ে পড়েন। ঘুরে বেড়ান কলকাতার এখানে-ওখানে। লোকজনকে জিগ্যেস করেন জায়গার নাম। বিভিন্ন দেবদেবীর নামে এলাকাগুলোর নামÑচৌরঙ্গি, ধর্মতলা, পঞ্চাননতলা, শীতলতলা, ষষ্ঠীতলা, রাধা বাজার, চড়কভাঙ্গা, রথতলা কতো কি। প্রচুর বাগানবাড়িÑবাবু বাগান, বিবি বাগান, কেরানি বাগান, বামুনবাগান, চোর বাগান। পথ চলতে চলতে চোখে পড়ে নানা ধরনের মন্দির, হঠাৎ হঠাৎ একটা চুড়ো উঁচু গিরজা, একটা না দুটো মসজিদ চোখে পড়েছে। কেনাকাটার দরকার না হলেও মাঝে মাঝে বাজারেও ঢুকেন। বাজারগুলোর নামÑদরমাহাটা, সবজিহাটা, আমহাটি, সুতাহাটা, কাপুড়ে পট্টি, দইহাটা, পগেয়াপট্টি, চাউলপট্টি।
কলকাতায় একবার আসলেও শহরটা বড়ো অপরিচিত আর রহস্যময় ঠেকে ফিদাই হাজির কাছে। শহরটার দিনে একরূপ, আর রাতে নেয় আরেক রূপ। দিনে লোকজনের ছুটোছুটি, সবাই ব্যস্ত। রাস্তাঘাটে লোকজন ছুটছে তো ছুটছে। কেউ ঝাঁকা মাথায় ছুটছে। কেউ বা হেঁেট হেঁেট যাচ্ছে। কেউ ঘোড়া চড়ে, কেউ বা ঘোড়ার গাড়িতে। মাঝে মাঝে দেখা যায় পালকি। ভেতরে বসে আছেন কোন বাঙালি বাবু। লাঠি হাতে শীর্ণ পায়ের চারজন বেহারা হেঁইও হো, হেইঁও হো বলতে বলতে পালকি কাঁধে ছুটছে। চলতে চলতে ওরা ঘাড় বদল করে কখন টের পাওয়া যায় না। এতো ভারী পালকি কাঁধে লোকগুলো চলেও দ্রুত। দেখতে না দেখতে মাইলের পর মাইল চলে যায়। চলতে চলতে ওরা কথা বলে নিজেদের মধ্যে। কখনো কখনো গান গায়। দুই তিন জন চিনদেশের মানুষও দেখেছেন ফিদাই হাজি। খাটো ধরনের ছোট ছোট চোখের মানুষ। গায়ের রং তাদের ফরসা।
সন্ধ্যায় এখানে সেখানে শঙ্খের ফু, কাঁসর-ঘন্টার আওয়াজ। বিভিন্ন বাড়িতে পূজিত হচ্ছেন গৃহদেবতা। বিভিন্ন স্থানে হরিসভা, কীর্তনসভা। সন্ধ্যে কিছু কেটে গেলে দেখা যায়Ñপালকিতে চড়ে বাবুরা যাচ্ছেন। কেউ গাড়ি চড়ে হাওয়া খাচ্ছেন, কেউ ছুটছেন কোন বাঈজির বাড়ি। যারা আরেকটু অবস্থাসম্পন্ন তারা জুড়িগাড়িতে চড়ে ছুটেন মশাল জ¦ালিয়ে। রাতের বেলা জুড়িগাড়ির সহিসের তল্পিবাহকের হাতে জ¦লন্ত মশালÑফিদাই হাজি মুগ্ধ হয়ে দেখেন।
কলকাতার রূপে মুগ্ধ ফিদাই হাজি বসে নেই। তিনি ব্যস্ত তার কাজে।ছুটতে ছুটতে অনেকটা ক্লান্ত। ঠিকমতো খাওয়া নেই, ঘুম নেই। এতোদূর এসেছেন, এখন কিভাবে প্রধান বিচারপতির কাছে যাওয়া যায় সারাক্ষণই মাথায় সেই ভাবনা।হাইকোর্ট কোথায় জানতে চাইলে লোকজন হাসে, বাঙাল এসেছে হাইকোর্ট দেখবে। তিনিও দমে যাবার লোক না। নানাভাবে খোঁজ নিয়ে জানতে পারেন কলকাতা টাউনহলে হাইকোর্ট বসানো হয়েছে। সেখানে প্রধান বিচারপতি বসেন।
ফিদাই হাজি টাউন হলে আসেন। দোতলা বিল্ডিং, চোখ ছানাবড়া হয়ে যায়। মহারানির বিল্ডিং। নিজের জীবনের একটা বড়ো সময় কেটেছে সিলেটের কোর্টে ঘুরে। আদালতপাড়া সম্পর্কে তার খানিকটা যেটুকুন ধারণা, সেই ধারণাকে সম্বল করে তিনি আন্দাজ করেন প্রধান বিচারপতি কোথায় বসেন, কোথায় তার এজলাস। প্রধান বিচারপতি ইংরেজ সাহেব, নাম স্যার পিকক। ন্যায় বিচারক হিসেবে তার খুব নামডাক।ফিদাই হাজি কি করবেন ভেবে পাননা। তার মধ্যে হতাশা এসে ভর করে। কলকাতায় আসার এক সপ্তাহ হতে গেলো, কিন্তু তার তো কোন কাজ হলো না। কলকাতার হোটেলের খাওয়া আর বাড়ির খাওয়ার মাঝে অনেক তফাৎ। এরমধ্যে তার দুদিন ছিলো পাতলা পায়খানা। শরিরটা একদম দুর্বল হয়ে গেছে। তাহলে কি প্রধান বিচারপতির কাছে তার আরজি পেশ হবে না। এতো সব কি বিফলে যাবে!হাইকোর্ট বিল্ডিং চেনার পর বিল্ডিংয়ের সামনে সকাল-বিকেল ঘুরাঘুরি করে তার দু’দিন কেটে যায়।
দুদিনের মাথায় ফিদাই হাজির মাথায় একটি বুদ্ধি আসে। কলকাতার বাজার থেকে একটি হারিকেন কেনেন। তেল ভরে হারিকেনের সল্তেতে আগুন ধরান। তারপর দিনের বেলা সলতেতে আগুন ধরানো হারিকেন হাতে হাঁটতে হাঁটতে চলে যান হাইকোর্ট বিল্ডিংয়ে। দিনের বেলা হারিকেন জ¦ালিয়ে পথচলা অবাক হয়ে লোকজন তাকে দেখেÑলম্বা গড়নের হালকা-পাতলা একটি লোক। খালি পা, পরনে লম্বা আলখাল্লা, মাথায় জীর্ণ পাগড়ি, কাপড় অনেকদিন ধোয়া হয়নি বুঝা যাচ্ছিলো। ক্যামন একটা পাগলাটে পাগলাটে চেহারাÑলোকটা পাগল নাকি! দু’চারটা কলকাইত্তা ছোকড়া ফোড়ন কাটে, পাগল বাঙাল আসছে। দেখো পাগল মোল্লা দিনের বেলা হারিকেন জ¦ালায়। ফিদাই হাজি এইসব পাত্তা দেননা। প্রধান বিচারপতির এজলাসের সামনে এসে ফিদাই শুরু করেন তার কাজ । হারিকেনটা উঁিচয়ে এজলাসের সামনে এপাশ থেকে ওপাশে হাঁটাহাটি করেন। উকিলবাবু, মক্কেলরা তাকে দেখে। সবাই অবাক হয়ে যায়, এটা আবার কোন পাগল আসলো। শহর কলকাতায় কতো জাতবেজাতের মানুষ আসে, কে কাকে নিয়ে ভাবে!
ফিদাই হাজি প্রধান বিচারপতির এজলাসের দরজার সামনে এসে দাঁড়ান। দরজার সামনে লোকজন তেমন একটা নেই। দরজার একপাশে টুলে বসে একটি লোক ঘুম ঢুলুঢুলু চোখে রশি টানছে। ফিদাই হাজি জানেন এই রশিটা এজলাসের ভেতরে একটি বড়ো পাখার সাথে বাঁধা। রশি টানলে পাখাটা দুলে এবং রুমে ছড়িয়ে পড়ে বাতাস। ফিদাই হাজি এইসব দেখতে দেখতেহঠাৎ ঢুকে পড়েন এজলাসের ভেতর। পাখাটানা লোক সেই আগের মতো পাখা টানছে, ফিদাই হাজি তার চোখে পড়ে না।
এজলাসের উঁচু মঞ্চে প্রধান বিচারপতি তার আসনে বসে, পরনে লাল পোশাক, মাথায় সাদা পরচুলা। পাশে পাগড়ি মাথায় কোমরের কালো বেল্টে পিতলের বিরাট একটি তকমা আঁটা আরদালি দাঁড়িয়ে। নিচে উকিল মোক্তার বাদী-বিবাদীর লোকজন। উঁচানো হাতে হারিকেন ধরা ফিদাই হাজিকে দেখে সবাই কেমন সচকিত হয়ে উঠে। প্রধান বিচারপতির চোখ পড়ে হারিকেন হাতে লোকটার উপর, তার চোখে বিস্ময়। তিনি ফিদাই হাজিকে দেখেন গভীর মনোযোগে। লোকটাকে পাগল মনে হচ্ছে না, আবার সুস্থও মনে হচ্ছে না। অযতেœর আধপাকা চুলগুলো ঘাড় অবধি নেমে এসেছে। দাড়িও সাদাকালো মিশ্রিত। রোদেপোড়া মুখ, চেহারায় বিষন্নতার ছাপ হলেও চোখ দুটো ক্যামন উজ্জ্বল মনে হচ্ছে। ফিদাই হাজির সামনে থাকা দুচার জন কথা বলেন। কেউ বলেন, তুম কৌন হায়। ক্উে বলে, হট যাও। কারো দিকে ফিদাই হাজির নজর নেই, তার চোখ চিফ জাস্টিসের চোখে, তিনি বুঝতে পারেন চিফ জাস্টিসের নজরে তিনি পড়েছেন। তখন হাতের হারিকেনটা আরো উঁিচয়ে ফিদাই হাজি চিৎকার করে বলেনÑ‘হুজুর আমার মাই-বাপ, আমার আরজি শুনে আমাকে শুলে দেন, ফাঁসি দেন।’ এই একটি কথাই বার বার উচ্চারণ করতে থাকেন তিনি। আল্লাহ বোধ হয় তার দিকে চোখ তুললেন। প্রধান বিচারপতি হাতের হাতুড়ি দিয়ে পিতলের ঘন্টায় একটি আঘাত করেন। ঢং করে শব্দ হয়। সবাই কথা বন্ধ করে। ফিদাই হাজিও এইসব নিয়ম জানেন, তিনিও কথা বন্ধ করে দেন। বিচারপতি হাত ইশারা আরদালিকে কাছে ডাকেন। তারপর ফিস ফিস করে কিসব বলেন। আরদালি নিচে নেমে আসে। হিন্দুস্থানী ভাষায় তাকে ধমক লাগায়Ñতুমি কোথা থেকে আসছো, এদিকে আসো। সাহেব তোমাকে ডাকছে।
আরদালি ফিদাই হাজিকে এজলাসের শেষ মাথায় এনে দাঁড় করায়। উপরের চেয়ারে বসা বিচারপতি খুব গুরু গম্ভীর স্বরে ফিদাই হাজিকে ইংরেজিতে প্রশ্ন করেন। ধুতি পরা একজন দেশি বাবু খুব মনোযোগ দিয়ে সাহেবের কথাগুলো শুনেন। তারপর তিনি সাহেবের কথাগুলো বাংলায় তরজমা করে দেন। সাহেব তাকে জিগ্যেস করছেন, তিনি দিনের বেলা কেন হারিকেন জ¦ালিয়ে এজলাসের ভেতরে এসেছেন। আনন্দে-দুঃখে ফিদাই হাজি কান্না শুরু করেন। কাঁদতে কাঁদতে ফিদাই হাজি সিলেটি ভাষায় উত্তর দেন,‘হুজুর, দিনের বেলায় কেউ আলো জ¦ালায় না, কিন্তু আমার বাড়ি সিলেটে সেখানে ত দিনেও আলো নাই। সব অন্ধকার। জজ সাহেব ও সদর আমিন মেকে সাহেব বিচারে দিনকে রাত ও রাতকে দিন করতেছেন।’ সেই লোকটি সাহেবকে ফিদাই হাজির কথাগুলো ইংরেজিতে বুঝিয়ে দেন। সাহেবের মুখটা লাল হয়ে যায়, কপালে ভাজ জমে উঠে। তিনি সেই লোকটিকে আরো কিসব জিগ্যেস করেন। লোকটি তাকে ফিস ফিস করে জবাব দেয়। তারপর ফিদাই হাজির দিকে তাকিয়ে বিড় বিড় করে কি সব বলেন। এবার সেই লোকটি ফিদাই হাজির দিকে তাকিয়ে কথাগুলো বাংলায় তরজমা করেন, সাহেব বলেছেন, সিলেটের ঘটনা তিনি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেবেন। তুমি তোমার বাড়ি চলে যাও।
ফিদাই হাজি চিৎকার করে বলতে থাকেনÑসাহেব আল্লাহ আপনাকে হায়াত দরাজ করুন। সাহেব আল্লাহ আপনাকে হায়াত দরাজ করুন। একই কথা বার বার বলতে বলতে খিদে-অঘুমে দুর্বল ফিদাই হাজি মাটিতে পড়ে যান। তার হাত থেকে হারিকেনটা কয়েক ফুট দূরে ছিটকে মাটিতে পড়ে। ভেংগে যায় হারিকেনের চিমনি, বেরিয়ে পড়ে তেল এবং জ¦লে উঠে দাউ দাউ আগুন।
তারপর,ফিদাই হাজির আর খবর পাওয়া যায়নি। এর অনেককাল পরে সিলেটের গোলাপগঞ্জ আর বিয়ানিবাজারের নানকার প্রজারা প্রায় বিশ মাইল হেঁেট এইভাবে হারিকেন জ¦ালিয়ে প্রতিবাদ জানাতে একবার সিলেট শহরে এসেছিলো।
বি:দ্র: ফিদাই হাজি সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায় না। সাংবাদিক ও আইনজীবী নগেন্দ্রনাথ দত্ত (জন্ম ১৮৬৩ আনুমানিক) তার আত্মজীবনীশ্রীভূমির স্মৃতিকথা-য় লিখেছিলেনÑ‘জজ সাহেব ও প্রধান সদর আমিন মেকে সাহেবের আমলে উৎকোচের একাধিপত্য ছিল বলিয়া শুনা যায়। টাকার জোরে মামলা ডিক্রি ডিসমিস হইত। ফিদাই হাজি নামক একটি সাহসী লোক এই কুকা-ে উত্যক্ত হইয়া পদব্রজে [সম্ভবত পুরো পথ পায়ে হেঁেট যাননি] কলিকাতায় যায় এবং একদিন হাইকোর্টে দিনের বেলায় লন্টন জ¦ালিয়া প্রধান বিচারপতির এজলাসে উপস্থিত হয়। কলিকাতা হাইকোর্টে তখন নির্ভীক, ন্যায়পরায়ণ, স্যর বারনেস পিকক[তিনি (ঝরৎ এবড়ৎমব ইধৎহবং চবধপড়পশ) ১৮৬২ থেকে ১৮৭০ পর্যন্ত কলিকাতা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি ছিলেন] প্রধান বিচারপতির আসন অলঙ্কৃত করিতেছিলেন। লোকটীর প্রতি তাহার মনোযোগ আকৃষ্ট হয়। আরদালি পাঠাইয়া তাহাকে নিজের নিকট আনেন ও তাহার এই অদ্বুত খেয়ালের কারণ জিজ্ঞাসা করেন। উত্তরে হাজি বলে, ‘হুজুর, দিনের বেলায় কেহ আলো জ¦ালায় না, কিন্তু আমার বাড়ী সিলেটে সেখানে ত দিনেও আলো নাই। সব অন্ধকার। জজ সাহেব ও সদর আমিন মেকে সাহেব বিচারে দিনকে রাত ও রাতকে দিন করিতেছেন।’ এই ঘটনার পর স্যর বার্ণেসের আদেশে কড়া তদন্ত চলে ও তদন্তের ফলে ইহারা উভয়েই পদচ্যুত হন।’ অনুরূপ তথ্য গবেষকসৈয়দ মুর্তাজা আলী তার আত্মজীবনী আমাদের কালের কথা’য়ও উল্লেখ করেছেন। এর বাইরে ফিদাই হাজি সম্পর্কে আর কোন তথ্য পাওয়া যায় না। বিধায় সেই সময়কে অনুধাবন করার জন্যপঠিত কয়েকটি বইয়ের মধ্যে অন্যতমÑ১. শ্রীভূমির স্মৃতিকথা-নগেন্দ্রনাথ দত্ত ২. আমার জীবন ও সমকাল (প্রথম পর্ব)-বিপিন চন্দ্র পাল,পশ্চিমবঙ্গ রাজ্য পুস্তক পর্ষদ কর্তৃক প্রকাশিত ৩. আমাদের কালের কথা- সৈয়দ মুর্তাজা আলী ৪.আমার গত জীবন-খান বাহাদুর শরাফত আলী ৫.প্রবাসীর কথা-নূরুল ইসলাম, ৬. সেই সময়-সুনীল গঙ্গোপাধ্যায় ৭.কলকাতা-শ্রীপন্থ, ৮.
জাগো বাংলা ২৪ অক্টোবর ২০২১#