সিলেটশুক্রবার , ২৮ জুলাই ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অতঃপর মাওলানা হাসান জামিল আবার ক্ষমা চাইলেন!

Ruhul Amin
জুলাই ২৮, ২০২৩ ১১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

 

 

ইকবাল হাসান জাহিদঃ

খলিফাতুল মুসলিমিন হজরত আবু বকর সিদ্দিক রা. এর শানে বেআদবীমূলক বক্তৃতা প্রদান করায় চরম সমালোচনার মুখে পড়ে মাওলানা হাসান জামিল ২য়বার নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। দেরিতে হলেও ভুল বুঝতে পারায় তাঁকে অভিনন্দন।

শুধু হাসান জামিল কেন? মাওলানা মিজানুর রহমান আজহারি যখন উম্মুল মুমিনিন হজরত খাদিজাতুল কুবরা রা. এর শানে বেআদবীমূলক বক্তৃতা করেছিলেন, শুনেই আমি-আমরা প্রতিবাদ করেছিলাম। তিনিও ক্ষমা চেয়েছেন। শুধু তারা দুইজনই নয়, দুনিয়ার যে কোনো মানুষ সাহাবায়ে কেরাম রিজওয়ানুল্লাহ.. সম্পর্কে অসৌজন্যমূলক ও অরুচিকর মন্তব্য করলে আমরা কথা বলব। এটা আমাদের ঈমানী দায়িত্ব।

“আমাদের দলের, আমাদের মতের, আমাদের মসলকের, আমাদের নজরিয়ার, আমাদের গ্রুপের” এইসব বলয় বা সম্প্রদায় ভিত্তিক ছোটলোকি চিন্তা আমাকে-আমাদেরকে যেন সত্য প্রকাশ করতে, অন্যায়ের প্রতিবাদ করতে বাধা না দেয়, সে কথা মাথায় রাখতে হবে।

জন্মদাতা পিতা,প্রিয় শিক্ষক কিংবা ঘনিষ্ঠ বন্ধুও যদি ভুল করেন প্রকাশ্যে-অনলাইনে, তাইলে তাঁকে বলা উচিত তিনি বা সে যেন প্রকাশ্যে অনলাইনেই ক্ষমা চান। এই নৈতিক দায়িত্ব যদি আপনি পালন করতে না পারেন তাহলে আপনি মোনাফেক। আর এটা যদি হয় খলিফাতুল মুসলিমিন কিংবা যে কোনো সাহাবার ব্যাপারে তাহলেত আরও স্পর্শকাতর।

বিষয়টা সকলের মাথায় রাখা উচিত। অনেক লম্বা মন্তব্য প্রস্তুত করেছিলাম। আজ তাঁর ক্ষমাপ্রার্থনামূলক জবানবন্দী দেখে লেখাটা পাবলিশ করিনি।

আরেকটা কথা- যে সকল পন্ডিত “তার” আর “তাঁর” এই দুই শব্দের ফারাক বুঝে না তারাও আমার ফ্রেন্ডলিস্টে ছিলো। আমি তাদেরকে আনফ্রেন্ড করে দিয়েছি।

আর যারা হাসান জামিলের পক্ষ নিয়ে আমাকে মেসেঞ্জারে “জানোয়ার” “ইতর” সহ নানাভাবে গালাগালি করেছেন তাদেরকে বলছি খলিফাতুল মুসলিমিনের প্রতি যথাযথ ভালোবাসা থাকলে এভাবে তাঁর দরদী কাউকে গালি দেয়ার কথা নয়। কার পক্ষ নিয়ে কার দরদীদের গালাগাল করছেন একটু ঠান্ডা মাথায় চিন্তা করবেন।

আসুন ভক্ত হই, প্রকৃত শ্রদ্ধা করা শিখি, কিন্তু মুর্খের মত গোলামী মনোভাব পরিহার করি। আল্লাহপাক মেরুদন্ড সোজা করে সিংহের মতো বাঁচার তাউফক দিন।