সিলেটসোমবার , ৩ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে সমাবেশ থেকে সাদপন্থীদের অবাঞ্চিত ঘোষণা

Ruhul Amin
ডিসেম্বর ৩, ২০১৮ ৪:৪২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: তাবলীগের বিতর্কিত ব্যক্তি ও স্বঘোষিত আমির ভারতের মাওলানা সা’দ কান্ধলভী’র অনুসারী
সিলেটের তিনজন যথাক্রমে বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক পেশ ইমাম মাওলানা আবদুল করিম, কাজিরবাজার মাদরাসার সাবেক শিক্ষক মাস্টার সুয়েজ আফজল খান ও মাওলানা আবদুল কুদ্দুসকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে। আজ সোমবার (০৩ ডিসেম্বর) বেলা আড়াইটার দিকে সিটি পয়েন্টে অনুষ্ঠিত এক সমাবেশে ইজতেমা ময়দানে নিরীহ মাদরাসা ছাত্র, তাবলীগ কর্মীদের উপর সন্ত্রাসী হামলার দৃষ্ঠান্তমূলক শাস্তি দাবি করেন বক্তারা। জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার থেকে মিছিল পরবর্তী জামেয়া মাদানিয়া, খোজারখলা মার্কাজ ও তৌহিদী জনতার যৌথ সমাবেশে সভাপতিত্ব করেন প্রিন্সিপাল মাওলানা সামীউর রহমান মুসা। বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তারা তাবলীগের ঢাকা কাকরাইল মসজিদের মুরব্বী সা’দ অনুসারী ডা. ওয়াসেফ এর শাস্তি দাবি করেন। একই সাথে বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক পেশ ইমাম মাওলানা আবদুল করিম, কাজিরবাজার মাদরাসার সাবেক শিক্ষক মাস্টার সুয়েজ আফজল খান ও মাওলানা আবদুল কুদ্দুসকে অবাঞ্চিত ঘোষণা করা হয়। বক্তারা বলেন, তাবলীগের প্রতিষ্ঠাতা দারুল উলুম দেওবন্দের সূর্যসন্তান মাওলানা ইলিয়াস রাহ. আলেম উলামাদের তত্ত্বাবধানে সাধারণ জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যেই দাওয়াত ও তাবলীগের কাজ শুরু করেছিলেন। আলেম উলামা বিদ্বেষী কোন মানুষ দাওয়াত ও তাবলীগের সাথী হতে পারেনা। গত শনিবার টঙ্গীর নিরীহ মাদ্রাসা ছাত্র, আলেম উলামা ও নিবেদিতপ্রাণ তাবলীগের সাথীদের উপর যারা হামলা করেছে তারা তাবলীগের কোন কর্মী তাে নয়ই, সত্যিকার মুসলমানও হতে পারেনা। বক্তারা আলেম-উলামাদের তত্বাবধানে বিশ্বব্যাপী দারুল উলুম দেওবন্দের আদর্শেই দাওয়াত ও তাবলীগের কাজ বেগবান করার মাধ্যমে এর জবাব দেওয়া হবে হুশিয়ারি উচ্চারণ করেন।

মাওলানা শাহ মমশাদ আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জামেয়া ক্বাসীমুল উলুম দরগাহ মাদ্রাসার সদরুল মুদাররেসীন মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, জামেয়া মাদানিয়ার সদরুল মুদারেসীন মাওলানা আব্দুস সোবহান, জামেয়া মাদানিয়ার শিক্ষা সচিব মুফতি শফিকুর রহমান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী মাওলানা খলিলুর রহমান, শামীমাবাদ মাদ্রাসার মুহতামীম হাফিজ সৈয়দ মাওলানা শামীম আহমদ, বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, আলহাজ্ব মাওলানা এমরান আলম, খোজারখলা মাদ্রাসার মুরব্বী হাজী মকবুল আহমদ, হাজী বুলবুল মিয়া, মাওলানা মনজুর আহমদ, মাওলানা সিদ্দিক আহমদ চিশতী, ভার্থখলা জামেয়ার মুহাদ্দীস সামছুদ্দিন ইলিয়াস, মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ,সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী,জামেয়া মাদানিয়ার শিক্ষক মাওলানা ফাহাদ আমান, মাওলানা মুশফিকুর রহমান মামুন, জামেয়া ফারুকিয়া মাদ্রাসার শিক্ষক মুফতি মাহবুবুল হক, মুফতি নাসির উদ্দিন, মাওলানা তারিক বিন হাবীব, মাওলানা রশীদ মোস্তাক, ইকরামুল হক জুনাইদ, ওবায়দুর হক নাহিদ, হাজী আব্বাস উদ্দিন জালালী, হাফিজ কয়েস আহমদ প্রমুখ। সমাবেশে মাদানী কাফেলা সহ বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ একাত্মতা ঘোষণা করেন।

এর আগে টঙ্গীর ইজতেমা মাঠে আলেম,ছাত্র ও তাবলীগের মুসল্লীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে তিন দফা দাবিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করেছে মাদানী কাফেলা বাংলাদেশ। সোমবার (৩ ডিসেম্বর) দুপুরে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থিত হয়ে এই স্মারক লিপি প্রদান করা হয়। জেলা প্রশাসকের পক্ষে স্মারক লিপি গ্রহণ করেন, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দ্বীপ কুমার সিংহ। এসময় উপস্থিত ছিলেন, উপদেষ্টা সদস্য ও মুফতি মুতিউর রহমান, কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী, সহসাধারণ সম্পাদক হাফিজ মাওলানা সৈয়দ শোয়াইব আহমদ, মাওলানা সিরাজুল ইসলাম প্রমুখ। রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে প্রদত্ত স্মারক লিপিতে উল্ল্যেখ করা হয়, তাবলীগ জামাত মুসলমানদের একটি ঈমানী-ইসলাহি প্রতিষ্ঠান। উপমহাদেশের বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের কৃতি ছাত্র মাওলানা ইলিয়াস (র.) কর্তৃক পরিচালিত এই তাবলীগ জামাতের মাধ্যমে সাধারণ মানুষ ইসলামের সঠিক দাওয়াত পেয়ে নিজেদেরকে উপকৃত করে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে কতিপয় অশিক্ষিত-অল্পশিক্ষিত লোক বিশেষ মহলের ইন্ধনে আলেম উলামা ও তাবলীগের প্রকৃত অনুসারীদের নিজেদের মনগড়া মতবাদ গ্রহণ করার জন্য অপপ্রচার চালিয়ে যাচ্ছে। ফলে দারুল উলুম দেওবন্দসহ বাংলাদেশের র্শীষ আলেম-উলামাগন এব্যাপারে সর্তকবাণী উচ্চারণ করায় তারা কওমি মাদরাসা ও আলেম-উলামাদের বিরুদ্ধে নানা কুৎসা রটনা করে যাচ্চে। এতে জনমনে নানা বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। এরই অংশ হিসেবে বিপদগামী মৌলানা সাদ এর অনুসারীগণ গত ১লা ডিসেম্বর রাজধানী ঢাকার টঙ্গীস্থ ইজতেমা মাঠে নিরীহ তাবলীগী সাথী ও মাঠে কর্মরত মাদরাসা শিক্ষার্থীদের ওপর দেশীয় অস্ত্র শস্ত্র নিয়ে নির্মম ও নিষ্ঠুরভাবে আক্রমণ করেছে। এতে একজন নিহত ও দুই শতাধিক মুসল্লী মারাত্মক আহত হয়েছেন, যা অত্যন্ত দু:খ জনক।
স্মারক লিপিতে বলা হয়, টঙ্গীর মাঠের নির্মম এইট্রাজেডির মদদদাতা এবং ঘটনার সঠিক তদন্ত করে এর সাথে ওতপ্রোতভাবে জড়িত ওয়াসিফসহ ঘটনার ইন্ধনদাতাদের আইনের আওতায় এনে দৃষ্টান্ত মুলক শাস্তি প্রদান করা হোক। একই সাথে তাবলীগের নামে বাংলাদেশে উগ্র সাদপন্থীদের সকল প্রকার কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হোক। ৭-১১ (২০১৮) ডিসেম্বর পর্যন্ত পূর্ব নির্ধারিত জোড় এবং দুই পর্বে ১৭-২৫ জানুয়ারী (২০১৯) পর্যন্ত বিশ্ব ইজতেমা যথাসময়ে অনুষ্টিত হওয়ার ব্যাপারে সরকারের সহায়তা কামনা করছি।