সিলেটসোমবার , ৫ অক্টোবর ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব শিক্ষক দিবস : পরিপ্রেক্ষিত বাংলাদেশ

Ruhul Amin
অক্টোবর ৫, ২০২০ ৯:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

ড. সৈয়দ রেজওয়ান আহমদ:

আজ ৫অক্টোবর “বিশ্ব শিক্ষক দিবস।” ১৯৬৬ সালে ইউনেস্কো আইএলও
শিক্ষকদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্ব শিক্ষক দিবসের সূচনা হয়েছিল। দীর্ঘ প্রায় অর্ধশত বছর পরও বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষকদের ন্যায্য অধিকারের জন্য আজও আন্দোলন অব্যাহত রয়েছে।
জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো ঘোষিত জাতীয় বাজেটে শিক্ষা খাতে জিডিপির ৮% এবং সর্বশেষ ডাকারে অনুষ্ঠিত পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষা মন্ত্রীদের সভায় আপাতত জিডিপির ৬% বরাদ্দের সিদ্ধান্ত হয়। কিন্তু পৃথিবীর অনেক দেশেই ইউনেস্কো ঘোষিত সেই সিদ্ধান্ত এখনো বাস্তবায়িত হয়নি।
বাংলাদেশ সরকার ইউনেস্কো ঘোষিত সেই সিদ্ধান্ত স্বাক্ষরকারি দেশ। কিন্তু বাংলাদেশ শিক্ষা খাতে জিডিপির ২.৪-২.৫% এর বেশি বরাদ্দ সরকার দিতে পারেনি।

বাংলাদেশে শিক্ষকদের অধিকার এবং শিক্ষা আন্দোলনের একটি গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। দুইশত বছরের বৃটিশ সাম্রাজ্যবাদ এবং তেইশ বছরের পাকিস্তানি শোষণ নিপীড়ন ও শিক্ষা সংকোচন নীতি বাঙালি জাতিকে শিক্ষা-দীক্ষায় অনেক পিছিয়ে রেখেছিল। ১৯৪৩ খ্রি. পর্যন্ত এদেশে শিক্ষকদের কোন নির্ধারিত বেতন ভাতা ছিল না। ১৯৪৪ খ্রি. শিক্ষকদের আন্দোলনের প্রেক্ষিতে মাধ্যমিক শিক্ষকদের মাত্র পাঁচ টাকা মহার্ঘ্য ভাতা চালু হয়। ১৯৫৮খ্রি. সেই ভাতা বৃদ্ধি করে পনের টাকা এবং ১৯৭০ সালে ত্রিশ টাকা করা হয়।
স্বাধীনতা উত্তর বাংলাদেশের প্রথম বাজেটেই শিক্ষা দরদী, দেশ প্রেমিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষা জাতীয়করণের উদ্যোগ গ্রহণ করেন এবং দেশের প্রায় ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে একসাথে জাতীয়করণের মাধ্যমে এক অনন্য দৃষ্টান্ত স্হাপন করেছিলেন। দেশের প্রায় সকল প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণে মাধ্যমিক বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে শিক্ষক আন্দোলন শুরু হয় এবং প্রায় একটানা ৬৩দিন ধর্মঘট পালিত হয়। সেই আন্দোলনে শিক্ষকদের বেতন বৃদ্ধি, রেশনিং চালুসহ বেশ কিছু দাবি পুরণ হয়। স্বাধীনতাত্তোর বাংলাদেশে এটাই “প্রথম শিক্ষক আন্দোলন।”
১৯৭৭খ্রি. বেসরকারি শিক্ষকদের জাতীয় স্কেলে বেতনের দাবিতে রাজপথে আন্দোলনে নামেন শিক্ষকরা।
১৯৭৯খ্রি. শিক্ষক আন্দোলনকে কেন্দ্র করে তৎকালীন শিক্ষামন্ত্রী কর্তৃক শিক্ষকদের দাবি দাওয়া প্রসঙ্গে আপত্তিকর মন্তব্য করলে শিক্ষকদের মধ্যে চরম প্রতিক্রিয়া দেখা দেয়। ফলে আন্দোলন আরো তীব্রতর হয়ে উঠে। আন্দোলনে বাধ্য হয়ে তৎকালীন সরকার
১৯৭৯খ্রি. ১১ নভেম্বর জাতীয় বেতন স্কেলে ৫০% বেতন কার্যকর করার বিষয়ে সিদ্ধান্তে উপনীত হয়।
পরবর্তীতে শিক্ষক আন্দোলনের ধারাবাহিতায় ১৯৮২খ্রি. দেশের “সামরিক সরকার” কর্তৃক সরকারি ও বেসরকারি শিক্ষকদের জন্য ৩০% মহার্ঘ ভাতা প্রদান করেন। তৎকালীন সামরিক
সরকার শিক্ষকদেরকে সকল ধরণের আন্দোলন থেকে বিরত রাখতে সরকার কর্তৃত পরিচালিত “শিক্ষক সমিতি ফেডারেশন” নামে শিক্ষক সংগঠন প্রতিষ্ঠা করেন এবং সার্বিক দায়িত্ব নেন তৎকালীনসরককর বাহাদুর নিজেই। কিন্তু সরকার কর্তৃক পরিচালিত শিক্ষক সমিতি ফেডারেশন প্রতিষ্ঠা হলেও তৎকালীন বর্ষিয়ান শিক্ষকদের নেতৃত্বে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে আন্দোলন অব্যাহত থাকে। আন্দোলনের এক পর্যায়ে ১৯৮৬খ্রি. সারাদেশে শিক্ষক ধর্মঘট পালিত হয়। শিক্ষকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সকল ধরণের শিক্ষা কার্যক্রম এবং পরীক্ষা পরিচালনা থেকে বিরত থাকার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ধারাবাহিক আন্দোলনের প্রেক্ষিতে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা এসএসসি/সমমান পরীক্ষা পরিচালনা করা থেকে বয়কটের সিদ্ধান্ত আসলে তৎকালীন সামরিক সরকার নিরুপায় হয়ে সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষক ও সরকারি কর্মচারীদের মাধ্যমে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করার চেষ্টা করেন। আন্দোলন বন্ধ করতে নেতৃবৃন্দকে অনেক হুমক ধমকি দেয়া হয় এবং ১৫ এপ্রিল ১৯৮৬খ্রি. দেশের বিভিন্ন জায়গা থেকে অসংখ্য শিক্ষককে গ্রেফতার করা হয়। কিন্তু শিক্ষক আন্দোলনকে স্তব্ধ করা যায়নি। পরবর্তীতে শিক্ষক কর্মচারীদের বেতন ১০% বৃদ্ধি করে ৫০% থেকে ৬০% প্রদান করতে বাধ্য হন।
এমনিভকবে নব্বইয়ের দশকের শুরুতে শিক্ষকদের আন্দোলন আরো বেগবান হতে থাকে। শিক্ষকদের বিভিন্ন দাবিতে ১৯৯২খ্রি. ১৫ ফেব্রুয়ারি শিক্ষকদের ধর্মঘট শুরু হয়। তৎকালীন সরকার শিক্ষকদের দাবীকে উপেক্ষা করতে চাইলে এর প্রতিবাদে সারাদেশের শিক্ষকরা চরম বিক্ষুদ্ধ হয়ে উঠে এবং আন্দোলন আরো বেগবান হয়। আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৯৪খ্রি. ১২জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সপ্তাহব্যাপী অবস্থান ধর্মঘট পালিত হয়। ২৩জুন ১৯৯৪খ্রি. তৎকালীন সরকার শিক্ষকদের বেতন ৭০% থেকে ৮০ %, একটা টাইম স্কেল, চিকিৎসা ভাতা একশ টাকা থেকে দেড়শ টাকা করার সিদ্ধান্ত গৃহীত হয়।
একইভাবে ১৯৯৭খ্রি. শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে ৩৮দিন লাগাতার ধর্মঘট পালিত হয়। শিক্ষকদের দাবীর প্রেক্ষিতে তৎকালীন সরকার শিক্ষকদের বেতন ১০% বৃদ্ধি করে ৯০% এ উন্নীত করতে বাধ্য হন।
পরবর্তীতে ২০০৬খ্রি. শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবীসহ বেসরকারি শিক্ষকদের জাতীয় বেতন স্কেলে শতভাগে উন্নীত এবং বাড়ি ভাড়া চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা বৃদ্ধির দাবিতে সারাদেশে শিক্ষক ধর্মঘট শুরু হয়। ১৬জুলাই ২০০৬খ্রি. শিক্ষক কর্মচারী ঐক্য পরিষদের শান্তিপুর্ণ মিছিলে পুলিশ হামলা চালায়। আন্দোলন তীব্র হতে থাকে এবং ৪০দিন দেশের প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হয়। ফলে তৎকালীন সরকার বেতন স্কেল ৯০% থেকে বাড়িয়ে ১০০% এ উন্নীত করেন।

তাছাড়া বর্তমান সরকারের শাসনামলে গত এক দশকে তেমন কোন শিক্ষক আন্দোলন গড়ে উঠেনি। ননএমপিওদের এমপিও এবং শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে বিভিন্ন সংগঠনের প্রেসক্লাব কেন্দ্রিক সভা সমাবেশ এবং কর্মসূচির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।
উল্লেখ্য যে, বর্তমান সরকারের শাসনামলে শিক্ষানীতি প্রণয়ন, প্রায় ২৬হাজার প্রাথমিক বিদ্যালয়, ৩৩০ কলেজ, ২২০ স্কুল জাতীয়করণ, জাতীয় বেতন স্কেলে শিক্ষকদের বেতন দ্বিগুণ বৃদ্ধি, ৫% ইনক্রিমেন্ট, ২০% বৈশাখী ভাতা বরাদ্দ দেওয়া হয়েছে।
অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে, দেশের শিক্ষা ব্যবস্থার বড় একটি অংশ হলো বেসরকারী মাদরাসা। মাদরাসা শিক্ষার প্রথম শ্রেণী থেকে কামিল শ্রেণী পর্যন্ত সাধারণ শিক্ষার সমমান। কোন দিকে পিছনে নেই মাদরাসা। অথচ এপর্যন্ত দেশের একটি মাদরাসাকেও নতুনভাবে স্কুল কলেজের ন্যায় জাতীয় করণ করা হয়নি। যা গণতান্ত্রিক একটি দেশের জন্য শিক্ষা ক্ষেত্রে পাতানো বৈষম্য ছাড়া বৈ কিছু নয়।
তাছাড়াও বেসরকারি শিক্ষা ক্ষেত্রে এখনো অনেক বৈষম্য রয়েছে। বিপুল সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান এখনও এমপিও বহির্ভূত থাকায় সেসব প্রতিষ্ঠানে কর্মরত বিপুল সংখ্যক শিক্ষক কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন। তাছাড়া সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ব্যাপক বৈষম্য বিরাজমান।
এসব বিষয়কে কেন্দ্র করে শিক্ষকদের মধ্যে বিরাজমান ক্ষোভ থেকে শিক্ষক আন্দোলন যে কোন সময় দানা বেধে উঠতে পারে। এসব সমস্যার সমাধান, শিক্ষকের অধিকার প্রতিষ্ঠার জন্য শিক্ষা খাতে ব্যাপক অর্থ বরাদ্দের কোন বিকল্প নেই।
মনে রাখতে হবে, একটি রাষ্ট্রের জন্য শিক্ষার চেয়ে উৎকৃষ্ট আর কোন বিনিয়োগ হতে পারে না। তাই দেশের ভবিষ্যত উন্নয়নে শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন বৈষম্য দূরীকরণসহ দায়িত্বশীলদের মধ্যে উদার মনোভাব সৃষ্টি করে দেশকে আরও এগিয়ে নিতে সচেতন মহলের প্রতি উদাত্ত আহবান জানাই।
লেখক:
অধ্যক্ষ, সৈয়দপুর সৈয়দিয়া শামছিয়া ফাজিল মাদরাসা
জগন্নাথপুর, সুনামগঞ্জ।