যে সব কারণে গাছবাড়ি হুজুরকে এদারার সভাপতি হিসাবে দেখতে চান সিলেটবাসী

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২১

যে সব কারণে গাছবাড়ি হুজুরকে এদারার সভাপতি হিসাবে দেখতে চান সিলেটবাসী


সৈয়দ মবনু:
আগামীকাল কওমি মাদরাসা শিক্ষা বোর্ড আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের কার্যকরি কমিটি গঠনের জন্য নির্বাচন। নির্বাচন নিয়ে বেশ হৈ চৈ চলছে। এই নির্বাচনে প্রার্থী এবং ভোটার হতে হলে এদারাভুক্ত মাদরাসার মুহতামীম হতে হয়। নির্বাচনের অবস্থা পর্যবেক্ষনের জন্য আমরা গত দু-তিনদিন তথ্য সংগ্রহ করতে মাঠে নেমে ছিলাম। সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজারের বিভিন্ন এলাকার মাদরাসাসমূহের মুহতামীম এবং মাদরাসাসমূহের সাধারণ ছাত্র-শিক্ষকের সাথে যোগাযোগ করেছি। বেশিরভাগ মাদরাসাগুলোর মুহতামীম যে মতামত দিয়েছেন তাতে স্পষ্ট হয় তারা বিভিন্ন কারণে চাচ্ছেন শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী হুজুরকে আগামীতে সভাপতি হিসাবে দেখতে। তাদের বর্ণিত কারণ সমূহ হলো;

১. কওমি মাদরাসা শিক্ষা বোর্ড আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশ একটি ঐতিহ্যবাহি প্রতিষ্ঠান। আকাবিরদের আমানত। আকাবির হযরতের মেহনতে এই প্রতিষ্ঠান দাঁড়িয়েছে। বিশেষ করে খলিফায়ে মাদানী হযরত হাফিজ মাওলানা আব্দুল করিম শায়খে কৌড়িয়া (র.)-এর অক্লান্ত প্রচেষ্টায় এই প্রতিষ্ঠান বৃহত্তর সিলেটের কওমি মাদরাসাগুলোকে সংঘবদ্ধ করতে সক্ষম হয়ছে। এক সময় এই প্রতিষ্ঠানের অফিস সোবহানীঘাটে খুব জীর্ণশীর্ণ অবস্থায় ছিলো। শায়খে কৌড়িয়া (র.)-এর খলিফা শায়খুল হাদিস মুহিব্বুল হক গাছবাড়ী হুজুরকে যখন নাযিমে তামির (নির্মাণ কমিটির প্রধান) করা হলো তখন তাঁর অক্লান্ত প্রচেষ্টায় ৩০ লাখ টাকা খরচ করে ছয়তলা বিশিষ্ট এদারা ভবন নির্মিত হয়েছে।

২. গাছবাড়ি হুজুর এদারার সিনিয়র সহসভাপতি, পরীক্ষা নিয়ন্ত্রক এবং সরকার অনুমোদিত কওমি মাদরাসা শিক্ষাবোর্ড হাইআতুলি উলয়ার সহ-সভাপতি ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির সদস্য হিসাবে ইতোমধ্যে বেশ সফলতার স্বাক্ষর রেখেছেন। তাই তিনি এদরার সভাপতির দায়িত্ব পেলে এদারাকে আরও উন্নতির পথে নিয়ে যাবেন। বিশেষ করে এদারার নতুন স্থানে পরিকল্পিত উন্নতমানের বিল্ডিং করার জন্য গাছবাড়ি হুজুরের অনেক বড় স্বপ্ন রয়েছে।
৩. গাছবাড়ী হুজুর মৌনভাবে আকাবিরদের সংগঠন জমিয়তের রাজনীতির প্রতি সমর্থক হলেও প্রকাশ্য কোন মিটিং-মিছিলে অংশ নেন না। একটি শিক্ষা বোর্ডের জন্য এমন একজন ব্যক্তির নেতৃত্ব খুবই প্রয়োজন। অন্যদিকে আঙ্গুরার নাজিম সাহেব মাওলানা জিয়া উদ্দিন (দা. বা.) ইতোমধ্যে জমিয়তের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত আমীর হয়ে যাওয়ায় পুলটাইম রাজনীতিতে সময় দিতে গিয়ে বোর্ডের অনেক মিটিং-এ উপস্থিত হতে পারেন না। যা একটি শিক্ষা বোর্ডের জন্য খুবই ক্ষতিকর। এদারার বিগত বছরগুলোর রিপোর্ট পর্যবেক্ষণ করলে যে কেউ বিষয়টি বুঝতে পারবেন। বিগত রিপোর্টে দেখা যায় বেশিরভাগ কর্মই সম্পাদিত হয়েছে সিনিয়র সহসভাপতি গাছবাড়ী হুজুর কর্তৃক।

৪. গাছবাড়ি হুজুরের অবস্থান সিলেট শহরে, যা এদারা অফিস থেকে মাত্র বিশ টাকার রিক্সাভাড়া। আঙ্গুরার নাজিম সাহেব থাকেন আঙ্গুরায়, যা এদারা অফিস থেকে গাড়ীতে আসলে তিন ঘন্টার পথ। মাওলানা জিয়া উদ্দিন সাহেবের প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা রেখেই অভিযোগকারীরা বলেন, তাঁর মতো বড়মাপের নেতা বা ব্যক্তি নিশ্চয় আঙ্গুরা থেকে লাইনের গাড়ীতে সিলেট আসবেন না। বিগত তিন বছরের দায়িত্ব পালনকালে তিনি যে ক’দিন মিটিং-এ উপস্থিত হয়েছেন সেগুলোর খরচ বাবত দেখা যায় প্রায় আড়াই থেকে তিন লাখ টাকা হিসাবে ধরা হয়েছে। এদারার মতো একটি গরীব বোর্ডের এত টাকা খরচ হ্রাস পাবে যদি গাছবাড়ি হুজুরকে সভাপতি করা হয়।

৫. অনেকে বলেছেন, আঙ্গুরা থেকে মাওলানা জিয়া উদ্দিন সাহেবের পক্ষে গাছবাড়ি হুজুরকে অপমান করে যে ভিডিও ভাইরাল হয়েছে এতে তারা একটি সত্য ইচ্ছায় কিংবা অনিচ্ছায় স্বীকার করেছেন যে, মাওলানা জিয়া উদ্দিন সাহেব মাজুর। আর এদারার সংবিধানে লেখা আছে মাজুর কাউকে দায়িত্ব দেওয়া যাবে না। এদিক দিয়ে গাছবাড়ি হুজুর এখনও বেশ সবল।

৬. কেউ কেউ বলছেন, তিনি তো তিন বছর সভাপতির দায়িত্ব আদায় করেছেন, এখন তো তিনি একটি রাজনীতি দলের কেন্দ্রীয় দায়িত্বশীল, ছেড়ে দিচ্ছেন না কেন? বিশেষ করে যারা জমিয়ত এবং এদারার প্রতি সমভাবে প্রেম ধারণ করেন তারা মনে করেন দুই প্রতিষ্ঠানের স্বার্থেই মাওলানা জিয়া উদ্দিন সাহেবের উচিত এদারার এই দায়িত্ব ছেড়ে দেওয়া।

৭. গাছবাড়ী হুজুর অবস্থানগত কারণে আকাবিরদের বেশি সহবত লাভ করে আকাবিরদের চিন্তা-চেতনাকে বেশি ধারণে সক্ষম হয়েছেন বলে অনেকে মনে করেন।

৮. যদি কখন এদারা অফিস বন্ধ থাকে আর দূর-দূরান্ত থেকে কোন মুহতামিম আসেন বোর্ডের সাথে যোগাযোগ করতে তখন ইচ্ছে করলে দরগাহ মাদরাসায় গিয়ে দেখা করা সম্ভব হবে। এতে একজন গ্রামের মুহতামিমের আরেকদিনে এসে অর্থ খরচ করা বেঁচে যায়।

এই সংবাদটি 225 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com