সিলেটবুধবার , ২ মার্চ ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কানাইঘাটে ‘যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন’ করে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে

Ruhul Amin
মার্চ ২, ২০২২ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:

কানাইঘাটে ‘যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতন’ করে হত্যার অভিযোগ ওঠেছে স্বামীর বিরুদ্ধে। জানা যায়- স্ত্রী জুলফা বেগম চৌধুরীকে (২৯) হত্যার পর থেকে পাশান্ড স্বামী ফাহিম পলাতক রয়েছে।

জুলফা বেগম চৌধুরীর উপর নির্মম নির্যাতন ও হত্যার প্রতিবাদে এবং অপরাধীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে কল্যাণী নয়াবাজারে এলাকার সর্বস্থরের জনসাধারণ এর উপস্থিতিতে বিশাল মানববন্ধন অনুষ্টিত হয়েছে।

জানাগেছে,সিলেট জেলার কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউনিয়নে এ ঘটনাটি ঘটেছে। ৩সন্তানের জননী জুলফা সিলেটের বিশিষ্ট আলেম, বিয়ানীবাজারস্থ আঙ্গুরা মাদরাসার সিনিয়র শিক্ষক, মাওলানা মাহমুদুর রহমান চৌধুরীর মেয়ে । এ ঘটনায় নিহতের আপন ভাই আহমদ চৌধুরী বাদী হয়ে ২ জনের নাম উল্লেখ করে কানাইঘাট থানায় হত্যা মামলা দায়ের করেছেন। ইউনিয়নের ফতেহগঞ্জ গ্রামের মৃত মুহিবুর রাহমানের ছেলে স্বামী  আবুল হাসান ফাহিম (৩৫) সহ ২ জনের বিরুদ্ধে কানাইঘাট থানায় মামলা দায়ের করেন নিহতের ভাই। মামলা নং-১৯।

জানা গেছে, বিবাহের পর থেকেই ধারাবাহিক নির্মম নির্যাতনের এক পর্যায়ে মেয়েটিকে তার বাবা-মা স্বামীর বাড়ি যাওয়া থেকে বিরত রাখেন। পরবর্তীতে আলেম উলামাসহ স্থানীয় মুরব্বিদের অনুরোধে আবার শশুরালয়ে যাতায়াত চলে। ইতিমধ্যে তাদের ৩টি ছেলে-মেয়ের জন্ম হয়। সন্তানাদির জন্মের পুর্বে স্বামী কর্তৃক নির্যাতনের কথা মা-বাবাকে জানালেও সন্তানাদি জন্মের পর ধারাবাহিক নির্দয় নির্যাতনের কথা মা-বাবাকে অবহিত করতেন না স্ত্রী জুলফা। কারন পিত্রালয়ে যদি জানায় তাহলে বাবা-চাচারা তাকে তালাকের ব্যবস্থা করে সন্তানদের থেকেও বিচ্ছিন্ন করে ফেলবেন।

কানাইঘাট থানায় দায়ের করা অভিযোগপত্র সুত্রে আরো জানা যায়- গত ২২ ফেব্রুয়ারি প্রতিবেশীদের থেকে মেয়ের বাবা খবর পান ‘মেয়েকে তার স্বামী হাসনাত বরাগবাঁশ দিয়ে পেটাতে পেটাতে পায়ের হাড্ডি ভেঙ্গে ফেলেছে’! তৎক্ষনাৎ বাবা-চাচারা ছুটে যান মেয়ের খোঁজ নিতে। যাওয়ার পর সেই বরাগ (বুরু) বাঁশের টুকরোটা তাদেরকে দেখায় এবং ঘাতক ‘হাসনাত’ও তা স্বীকার করে তার শশুরের পায়ে পড়ে ক্ষমা চেয়ে পরবর্তীতে আর এমন জুলুম করবেনা বলে ওয়াদাবদ্ধ হয় যার রেকর্ড এখনো মোবাইলে বিদ্যমান আছে।

কিন্তু তার মজ্জাগত জুলুমের অভ্যাস এবং শশুরালয় থেকে টাকা পয়সা চেয়ে স্ত্রীকে চাপ দেয়া বর্জন করতে পারেনি কখনো। সেই অভ্যাস থেকেই ঐদিন রাতে এবং সকালে পেটের তলায় লাত্থি ঘুষি ইত্যাদি দিয়ে আক্রান্ত করলে অবশেষে মেয়েটি মৃত্যুর কোলে ঢলে পড়ে।

মামলার এজহারে উল্লেখ করা হয় ২২ ফেব্রুয়ারি যৌতুকের জন্য নির্যাতন করে স্ত্রীকে ক্ষতবিক্ষত করে চাঁদর দিয়ে ঢেকে রাখে পরে নিহতের পরিবারের লোকজন এসে তাকে উদ্ধার করে ওসামানী মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক মৃত বলে ঘোষনা করেন। ঘটনায় পরপরই ঘাতক স্বামী আবুল হাসান ফাহিম পালিয়ে যায়। মামলায় আরো উল্লেখ করা হয় যে বিয়ের পর থেকেই স্বামী যৌতুকের জন্য নির্যাতন শুরু করে এবং বিভিন্ন সময় যৌতুক আদায়ও করেন। স্থানীয় মুরব্বিদের মাধ্যমে অনেকবার নির্যাতন ও যৌতুকের বিষয়টি মিমাসাংও করা হয়। কিন্তু তাতেও যৌতুকের লোভ সামলাতে পারেনি ঘাতক স্বামী।

কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম জানান, ২ জনের নাম উল্লেখ করে নিহতের ভাই মামলা দায়ের করেছেন। আমরা আসামিদের ধরতে অভিযান চালিয়ে যাচ্ছি। ময়না তদন্ত রিপোর্ট আশার পর নিশ্চিত হওয়া যাবে ঘটনাটি হত্যা না আত্মহত্যা।

এদিকে নির্যাতনের শিকার গৃহবধূ জুলফা বেগম চৌধুরীকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে মেডিকেল পুলিশ ক্যাম্প কর্তৃক রোগী ভর্তির রশিদে পুলিশ কেইস (নাম্বার-১৪৪/২০২২) এর সীল করে দেওয়া হয়। নিহতের পরিবার ঘাতক স্বামীসহ জড়িতদের অবিলম্বে গ্রেফতার  ও দৃষ্ঠান্তমুলক শাস্তির দাবী জানিয়েছে।